মঙ্গলবার, জানুয়ারী ২৫, ২০২২ : ৯:০০ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

বিজ্ঞান চর্চা ও শিক্ষায় আগ্রহ সৃষ্টি করা প্রয়োজন.. জেলা প্রশাসক

imagesআকরাম উদ্দিন, সুনামগঞ্জ: ‘টেকসই উন্নয়নে চাই টেকসই প্রযুক্তি’ এই প্রতিপাদ্য সামনে রেখে দুইদিন ব্যাপী ৩৭তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ মেলা শহরের ঐতিহ্য যাদুঘর প্রাঙ্গণে শুরু হয়েছে। জেলার বিভিন্ন স্থানের ২০টি প্রতিষ্ঠান মেলায় অংশ নেয়। বুধবার সকালে এ মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম।
উদ্বোধন শেষে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্যপ্রযুক্তি) মনজুর মোহাম্মদ শাহরিয়ারের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার হারুন অর রশিদ, জেলা শিক্ষা কর্মকর্তা মো. নিজাম উদ্দিন, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. হযরত আলী, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা বাদল চন্দ্র বর্মন।
বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার হারুন অর রশিদ বলেন, ‘এক সময় দেশে মাদ্রাসার শিক্ষা ব্যবস্থা পশ্চাৎপদ ছিল। এখন মাদ্রাসা শিক্ষায় শিক্ষার্থীরা বিজ্ঞান মনস্ক হয়ে উঠছে। মাদ্রাসা শিক্ষার্থীদের আরও আগে থেকে বিজ্ঞান বিষয়ে শিক্ষা অর্জন করা প্রয়োজন ছিল। সকল ধর্মীয় কাজকর্ম ভাল, কিন্তু ধর্মীয় গোড়ামী ভাল নয়। ধর্মীয় গোড়ামী থাকলে হিংসা-হানাহানি বেড়ে যায়। ইতিপূর্বে আমাদের দেশে বেশি বেশি ধর্মীয় গোড়ামী থাকায় মাদ্রাসার শিক্ষার্থীরা বিজ্ঞান মনস্ক হয়ে গড়ে উঠতে পারেনি। এখন ধর্মীয় গোড়ামী অনেকটা কমে এসেছে, মাদ্রাসার শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের চর্চা এগিয়ে যাচ্ছে।’
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম বলেন, ‘শিক্ষার্থীদের ইনোভেটিভ মনোভাব গড়ে তোলার লক্ষ্যে ঐতিহ্য যাদুঘর প্রাঙ্গণে পিঠা উৎসব, ডিজিটাল মেলা ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপনের ব্যবস্থা করা হয়েছে। এইসব মেলার মাধ্যমে যেমনি শিক্ষকদের প্রেরণা আসবে, তেমনি শিক্ষার্থীরাও উৎসাহিত হবে। শিক্ষক-অভিভাবকরা যদি শিক্ষার্থীদের প্রেরণা যোগান, তবেই একজন শিক্ষার্থী প্রতিভা বিকশিত করতে পারবে। শিক্ষার্থীদের মেধা বিকাশের চেষ্টা করা উচিৎ। বিজ্ঞান চর্চা ও শিক্ষায় আগ্রহ সৃষ্টি করা প্রয়োজন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘তোমাদের আগামী দিনের স্বপ্ন দেখতে হবে, জেগে উঠতে হবে। প্রতিভা বিকাশের মাধ্যমে জীবনকে গড়ে তোলতে হবে। চাকুরির জন্য পড়া নয়, জীবনের জন্য পড়া। শিক্ষার্থীদের মুল বই পড়তে হবে। ভাল ফলাফলের বিকল্প নেই। ভাল লেখাপড়া করে যোগ্যতা অর্জন করলে এমনিতেই চাকরি হবে।’
অনুষ্ঠান সঞ্চালনা করেন শিক্ষার্থী তওসীফ মনোওয়ার।
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ মেলায় সুনামগঞ্জ সরকারী কলেজ, সুনামগঞ্জ সরকারী মহিলা কলেজ, সুনামগঞ্জ পৌর কলেজ, সরকারী জুবিলী উচ্চ বিদ্যালয়, সরকারী এসসি বালিকা উচ্চ বিদ্যালয়, সুনামগঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয়, এইচএমপি উচ্চ বিদ্যালয়, বুলচান্দ উচ্চ বিদ্যালয়, আলহেরা জামেয়া ইসলামিয়া আলিম মাদ্রাসা, দ্বীনি সিনিয়র আলিম মডেল মাদ্রাসা, সুনামগঞ্জ ব্যাপন সায়েন্স ক্লাব, সুনামগঞ্জ প্রতিভা উন্মোচন চক্র, রঙ্গারচর হরিনাপার্টী উচ্চ বিদ্যালয়, ছাতক চন্দ্রনাথ বালিকা উচ্চ বিদ্যালয়, ছাতক বহুমুখি মডেল উচ্চ বিদ্যালয়, গোবিন্দগঞ্জ উচ্চ বিদ্যালয়, জামালগঞ্জ মডেল উচ্চ বিদ্যালয়, দিরাই উচ্চ বিদ্যালয়, জগন্নাথপুরের রানীগঞ্জ উচ্চ বিদ্যালয় অংশ নেয়।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

সংবাদ সম্মেলনে অভিযোগ : মন্দিরের জমি দখল নিতে পুরোহিতের বিরুদ্ধে ধর্ষণচেষ্টা মামলা

প্রভাবশালী এক আওয়ামী লীগ নেতার যোগসাজশে মন্দিরের জায়গা দখলের জন্য স্থানীয় কিছু লোক এসব ঘটনা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open