সোমবার, মে ১৭, ২০২১ : ১:৩১ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

‘আইএস আমেরিকার সৃষ্টি’

5. isilআন্তর্জাতিক ডেস্ক: উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশ সৃষ্টির জন্য আমেরিকাকে দায়ী করেছেন সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী রিক স্যান্টোরাম। ফ্রান্সের রাজধানী প্যারিসে শুক্রবার রাতের ভয়াবহ হামলার দায় স্বীকার করার পর রিপাবলিকান দলের এই নেতা এ মন্তব্য করলেন।

শুক্রবার রাতে প্যারিসের কয়েকটি স্থানে একযোগে চালানো ভয়াবহ সন্ত্রাসী হামলায় অন্তত ১২৯ জন নিহত হয়। এ ঘটনায় ৩৫২ জন আহত হয়েছে যাদের মধ্যে ৯৯ জনের অবস্থা আশঙ্কাজনক। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ফ্রান্সের রাজধানীতে এত বড় রক্তক্ষয়ী হামলা আর হয়নি।

শনিবার ওই সন্ত্রাসী হামলার দায়িত্ব স্বীকার করে দায়েশ বলেছে, ইউরোপীয় দেশগুলোতে তারা ‘ঝড়ের প্রথম আঘাত’ হেনেছে। জঙ্গি গোষ্ঠীটি ফ্রান্সকে ‘পতিতাবৃত্তি ও অশ্লীলতার রাজধানী’ হিসেবেও উল্লেখ করেছে।

শনিবার আমেরিকার ফ্লোরিডা অঙ্গরাজ্যের ওরল্যান্ডোতে রিপাবলিকান দলের এক সভায় বক্তৃতা দিতে গিয়ে সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী স্যান্টোরাম বলেন, মধ্যপ্রাচ্যে দায়েশ সৃষ্টির জন্য প্রেসিডেন্ট বারাক ওবামা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিন্টন দায়ী। তিনি বলেন, “আমাদের সব জেনারেল ও সামরিক উপদেষ্টার পরামর্শ উপেক্ষা করে হিলারি ও ওবামা এই সন্ত্রাসী গোষ্ঠীকে সৃষ্টি করার রাজনৈতিক সিদ্ধান্ত নিয়েছিলেন। ওবামা ও হিলারি আমাদের দেশের নিরাপত্তা এবং বিশ্বের স্থিতিশীলতা ও নিরাপত্তাকে বিপণ্ন করেছেন।”

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ২০১২ সালে জর্দানে প্রথম আইএসআইএল বা দায়েশ জঙ্গিদের প্রশিক্ষণ দেয়। বর্তমানে এই গোষ্ঠীটি সিরিয়া ও ইরাকের একটি বড় অংশ দখল করে মানবতাবিরোধী অপরাধ চালাচ্ছে।

– রেডিও তেহরান

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

চীনে টর্নেডো-শিলাবৃষ্টিতে ৯৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : চীনের পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশে টর্নেডো ও শিলাবৃষ্টির আঘাতে কমপক্ষে ৯৮ জনের মৃত্যু …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open