শনিবার, নভেম্বর ২৭, ২০২১ : ৯:২৪ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

ঈদে পাঁচ পদের চলচ্চিত্র

সিলেটভিউজ বিনোদন ডেস্ক : চলচ্চিত্রের সেই সোনালী দিন আর নেই। আজ থেকে দশ বছর আগেও দর্শকরা ঈদ এলে খোঁজ করতেন কী কী চলচ্চিত্র মুক্তি পাচ্ছে। থাকবে কী প্রিয় নায়ক আর নায়িকার কোনো ছবি? কিংবা প্রিয় শিল্পী গান গেয়েছেন এমন কোনো চলচ্চিত্র ঈদে মুক্তি পাচ্ছে কী? এমনি ছিলো অপেক্ষার পালা। কিন্তু দিন ফুরিয়েছে। সময়ের সাথে পাল্লা দিয়ে সবকিছু এগিয়ে গেলেও দর্শক চাহিদার সাথে তাল মিলাতে পারেনি আমাদের চলচ্চিত্র শিল্প। আজকালকার প্রজন্ম তেমন করে আর খবর রাখেন না বাংলা ছবির। নকল গল্প, মানহীন নির্মাণ, স্বস্তা যুক্তিহীন ডায়লগ, অভিনয়ে কাঁচা নায়ক-নায়িকার কারণেই এমনটা হয়েছে। তবে আশার কথা হলো গেল বছর থেকেই একটা ইতিবাচক পরিবর্তন লক্ষ করা যাচ্ছে ছবি নির্মাণে ও ছবির ব্যবসা-সাফল্যে। সেদিক থেকে অনুপ্রাণীত হয়েই আসছে ঈদুল ফিতরে মুক্তি পেতে যাচ্ছে ভিন্ন বাজেটের, ভিন্ন স্বাদের পাঁচটি ছবি। তারমধ্যে থাকছে ঢাকাই ছবির এক নম্বর নায়ক শাকিব খানের একটি। পাশাপাশি থাকছেন ছোট পর্দা থেকে বড় পর্দায় আসা মিম ও ইমন, এবং সময়ের মোস্ট আলোচিত নায়িকা মাহিয়া মাহির ছবি। থাকছে ইমপ্রেস টেলিফিল্মেরও দুটি ছবি। সেগুলো নিয়েই আমাদের এই আয়োজন-
লাভ ম্যারেজ
গেল কয়েক বছর ধরে প্রতি ঈদে শাকিব-অপু জুটির ছবি মুক্তি পাওয়াটা অভ্যেসে পরিণত হয়েছে। নির্মাতারা সারা বছর ছবি জমিয়ে রেখে হলেও চেষ্টা করেন ঈদ উৎসবে শাকিব ও অপুর ছবি মুক্তি দিতে। এবারো তার ব্যতিক্রম হবে না। এই দুই তারকার ‘লাভ ম্যারেজ’ ছবিটি রোজার ঈদে মুক্তি দিতে চলেছেন প্রযোজক।  সিনেমাটি পরিচালনা করছেন শাহিন সুমন। এরইমধ্যে সেন্সর ছাড়পত্র মিলে গেছে লাভ ম্যারেজের। ছবিটি প্রসঙ্গে শাহিন সুমন বলেন, ‘অনেক দ্রুত সিনেমাটির শুটিং ডাবিং এবং সম্পাদনার কাজ শেষ করেছি ঈদে এটি মুক্তি দেব বলে। আমি সবসময় প্রেমের চলচ্চিত্র নির্মাণ করতে পছন্দ করি। দর্শকদের ভিন্ন ধরনের গল্পের ছবি উপহার দেয়ার চেষ্টা করি। এ চলচ্চিত্রে শাকিবকে পুরান ঢাকার একজন যুবকের চরিত্রে দেখা যাবে। সে বাপ-দাদার ঐতিহ্য ধরে রেখে সাদা শার্ট, লুঙ্গি পরে চলাফেরা করে। কথা বলে ঢাকাইয়া ভাষায়। শাকিব কিছুতেই তার পুরান ঢাকার সাজপোশাক বদলাতে চায় না। এটা নিয়ে অপু বিশ্বাসের সঙ্গে শাকিবের টক-মিষ্টি-ঝাল লড়াই দেখা যাবে। তাপশী ঠাকুর প্রযোজিত এ ছবিতে শাকিব খান, অপু বিশ্বাস ছাড়াও অভিনয় করেছেন মিশা সওদাগর, সাদেক বাচ্চুসহ আরো অনেকে। এটি শাকিব অপুর জুটি বেঁধে করা ৬৬তম চলচ্চিত্র।

 

পদ্ম পাতার জল
ভিন্নধারার চলচ্চিত্র নির্মাণের প্রত্যয়ে যাত্রা শুরু করে ট্রাইপড স্টুডিও। এই প্রতিষ্ঠানের প্রথম চলচ্চিত্র পদ্ম পাতার জল। দীর্ঘ ৮৭ দিন ধরে টাঙ্গাইলের ধনবাড়ি, মহেড়া, ও নাগরপুর জমিদারবাড়ি, মধুপুর রাবার বাগান, মানিকগঞ্জের বালিয়াটি জমিদারবাড়ি, সোনারগাঁ লোকশিল্প জাদুঘর, পানাম সিটি, ঢাকার আহসান মঞ্জিল, রাঙামাটি, সিলেট, বান্দরবান ও টেকনাফসহ দেশের আরও সুন্দর সব লোকেশনে শুটিং হয়েছে পদ্ম পাতার জল ছবির।

আসছে রোজার ঈদে মুক্তি পেতে যাওয়া এই চলচ্চিত্রে জুটি বেঁধে অভিনয় করেছেন চিত্র নায়ক ইমন ও লাক্স সুন্দরী বিদ্যা সিনহা মিম। ছবির কাহিনি ও সংলাপ লিখেছেন গীতিকবি লতিফুল ইসলাম শিবলী। এতে আরো অভিনয় করেছেন অমিত হাসান, তারিক আনাম খান, নিমা রহমান, মীরাক্কেল খ্যাত আবু হেনা রনি, রোমানা ও স্বর্ণা প্রমুখ। এই ছবিটিকে আসন্ন ঈদের তো বটেই, বছরের অন্যতম ব্যয়ববহুল ছবি হিসেবে ধরা হচ্ছে।

অগ্নি -২
ধারণা করা হচ্ছে এবারের ঈদ রঙিন হয়ে উঠবে জনপ্রিয় চিত্র নায়িকা মাহিয়া মাহির নাচ-গান আর অ্যাকশানে। কেননা ঈদে মুক্তি পাচ্ছে ইফতেখার চৌধুরী পরিচালিত জাজ মাল্টিমিডিয়ার ‘অগ্নি-২’ ছবিটি। এতে মূল চরিত্রে অভিনয় করেছন মাহি। এরইমধ্যে ছবিটির ট্রেলার, বেশ কিছু গানের ভিডিও ইউটিউবে প্রকাশ হয়েছে। সেগুলো বাজিমাত করেই চলেছে, হচ্ছে হৈ চৈ। তাই এবার চলচ্চিত্রপ্রেমীদের ঈদ হবে মাহির জাদুর অগ্নিতেই- একথা আগাম বলে দেয়া যায়। ছবিটিতে মাহির বিপরীতে অভিনয় করেছেন কলকাতার নায়ক ওম। এতে অভিনয় করতে দেখা যাবে অমিত হাসান ও উপমহাদেশের জনপ্রিয় অভিনেতা আশিষ বিদ্যার্থিকেও। ২০১৪ সালে মুক্তি পাওয়া ‘অগ্নি’র ব্যবসায়িক সাফল্যের পর এবার এর সিক্যুয়াল নির্মাণের সিদ্ধান্ত নিয়েছেন পরিচালক ইফতেখার চৌধুরী। ‘অগ্নি ২’-এর কেন্দ্রীয় চরিত্রে এবারও থাকছেন মাহিয়া মাহি। তবে প্রথম সিনেমার নায়ক আরিফিন শুভ’র পরিবর্তে এসেছেন কলকাতার ওম। এই ছবিতে সম্পূর্ণ এক ভিন্ন লুকে দেখা যাবে মাহিকে। চরিত্রের প্রয়োজনে তিনি চুলের স্টাইল বদলেছেন। বদলেছে ফিগারের ধরণ। দেখতে অনেকটা চাইনিজ লাগলেও অ্যাকশান লেডিদের মতো আগুনমূর্তি ভাব এসেছে চেহারায়। বোঝাই যায়, নতুন ছবিতে পুরোনো অগ্নিকে ছাড়িয়ে যেতে ভালোই প্রস্তুতি নিয়েছেন তানিশা (অগ্নি ছবিতে মাহির চরিত্রের নাম।)
ইমপ্রেসের দুই ছবি
অন্যদিকে আসন্ন ঈদে প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে সুস্থধারার চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম লি. এর দু’টি চলচ্চিত্র। চলচ্চিত্র দু’টি হচ্ছে- অমি ও আইসক্রীম’অলা এবং নদীজন। ‘অমি ও আইসক্রিম’অলা পরিচালনা করেছেন সুমন ধর। নদীজন পরিচালনা করেছেন শাহনেওয়াজ কাকলী। শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগরের গল্পে নির্মিত চলচ্চিত্র ‘অমি ও আইসক্রিম’অলা ছবিতে অভিনয় করেছেন তারিক আনাম খান, আবুল হায়াত, জয়ন্ত চট্টোপাধ্যায়, নয়ন, পাপিয়া আলী সরকার, মিছিল, আগুন প্রমুখ। গল্পে দেখা যাবে-নটরডেম কলেজের প্রথম বর্ষের ছাত্র অমি। অতি বুদ্ধিমান, দেশপ্রেমিক এবং ভ্রমণপ্রিয় যুবক। একদিন ঘুরতে ঘুরতে সে জয়দেবপুরে এক গভীর জঙ্গলে দেখতে পায় পৌঢ়বাড়ি। এখানেই দেখা পেয়ে যায় এক অশরীরী আত্মার। সে যুদ্ধাপরাধী ও মুক্তিযুদ্ধের বিরোধিতাকারীদের বিচারে জনগণকে সোচ্চার হওয়ার জন্য অমির কাছে তার শেষ ইচ্ছা প্রকাশ করতে আসে। তার বিশ্বাস যারা মুক্তিযুদ্ধের বিরোধিতা করে লক্ষ নিরীহ বাঙালিকে মেরেছে অমি স্বাধীন দেশে তাদের বিচার করতে পারবে।
আর শেখ জহিরুল হক এর কাহিনীতে নির্মিত ‘নদীজন’ চলচ্চিত্রে অভিনয় করেছেন তমা মির্জা, প্রাণ রায়, মামুনুর রশীদ, শর্মীমালা, সাগর, নিরব, শফিক মনা, রিফাত চৌধুরী, বিপ্লব প্রসাদ, মামুন চৌধুরী রিপন, শেখ মহিউদ্দিন প্রমুখ।

এর গল্পে দেখাে যাবে গল্পে দেখা যাবে- স্বামী নিখোঁজ হবার পর ছোটভাই ছোটনকে নিয়ে ছায়া নদীর পারে নিজ ভিটাতে জীবন অতিবাহিত করতে থাকে। বাবা শাহ্ আলম মূলত বাউল হলেও এক সময় সংসারের প্রয়োজনে নৌকার ব্যবসা চালু করে। তবে তা তিনি নিজে বেশিদিন ধরে রাখেননি। সব ভার কন্যা ছায়ার উপর ছেড়ে দিয়ে মাঝে মধ্যেই দীর্ঘ সময়ের জন্য নিরুদ্দেশ হয়ে যান। গ্রামে ছায়ার আপনজন বলতে বাবার বন্ধু ডাক্তার চাচা। একদিন ঘটনাক্রমে নদীর কুলে আইনুদ্দিনকে অচেতন অবস্থায় অবিষ্কার করে ছায়া ও ছোটন। এই আইনুদ্দিনকে নিয়ে গল্প মোড় নেয় অন্যদিকে।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

আয়নাবাজি মুক্তি পাচ্ছে কানাডা-অস্ট্রেলিয়ায়

বিনোদন ডেস্ক ; অমিতাভ রেজা চৌধুরীর আলোচিত চলচ্চিত্র ‘আয়নাবাজি’ বাংলাদেশে মুক্তি পায় গেল ৩০ সেপ্টেম্বর। …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open