সোমবার, জুন ১৪, ২০২১ : ২:২৮ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

উন্নয়নের জন্য দরকার নারীর ক্ষমতায়ন : আইজিপি

সিলেটভিউজ টুয়েন্টিফোর ডটকম: বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, দেশের মোট জনসংখ্যার প্রায় অর্ধেক নারী। তাদেরকে উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত করার মাধ্যমেই দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব। রোববার রাজধানীর গুলশানে পুলিশ প্লাজা কনকর্ড ভবনে বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) একটি বিক্রয় কেন্দ্রের উদ্বোধন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

আইজিপি বলেন, পুনাক নিজস্ব পরিমণ্ডলের বাইরে বেরিয়ে সমাজের অবহেলিত, শিক্ষার সুযোগ বঞ্চিত নারীদের জীবনমানের উন্নয়নে আরও কার্যকর পদক্ষেপ ও উদ্যোগ গ্রহণ করতে হবে।

নানামুখী প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের দক্ষতা ও উপার্জনশীলতা বাড়াতে হবে। তিনি বলেন, নারী শিক্ষার প্রসার, বাল্য বিয়ের কুফল ইত্যাদি সম্পর্কে সামাজিক সচেতনতা গড়ে তোলার কাজেও পুনাক সদস্যদের এগিয়ে আসতে হবে।

তিনি আশা প্রকাশ করে বলেন, পুনাক সময়ের পথ পরিক্রমায় নতুন ব্যপ্তি ও দীপ্তি নিয়ে সমাজের কল্যাণে বিকশিত হবে। এসময় তিনি নারীর ক্ষমতায়নে বিষয়টি বিশেষ বিবেচনায় নিয়ে পুনাকের কার্যক্রম আরও গতিশীল করতে সংগঠনটির প্রতি আহ্বান জানান। পরে আইজিপি এবং পুনাক সভাপতি শামসুন্নাহার রহমান পুনাকের বিক্রয় কেন্দ্র উদ্বোধন করেন।

অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি (এইচআরএম) মোঃ মইনুর রহমান চৌধুরী, ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া সহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ এবং পুনাক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পুনাক পুলিশ পরিবারের নারী সদস্যদের নিয়ে গঠিত একটি সংগঠন। নারী সদস্যদের আর্থিক ক্ষমতায়ন, শিশু ও কিশোর-কিশোরীদের সুপ্ত প্রতিভা বিকাশে পুনাক নানা উদ্যোগ গ্রহণ করে থাকে।

পাশাপাশি বন্যা, জলোচ্ছাসসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে বিপন্ন আর্থ-মানবতার সেবায়ও পুনাক কাজ করে থাকে। বর্তমানে ঢাকায় পুনাকের দুটি বিক্রয় কেন্দ্র রয়েছে। এছাড়া দেশের প্রায় ৩২টি জেলায় পুনাকের বিক্রয় কেন্দ্র রয়েছে। এসব বিক্রয় কেন্দ্রে নারী ও শিশুদের পোশাক, বিছানা চাদর, বিভিন্ন ধরণের গহনা ইত্যাদি সুলভ মূল্যে পাওয়া যায়।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

রপ্তানি আয় বেড়েছে ৮.৯৫ শতাংশ

নিউজ ডেস্ক : চলতি ২০১৫-১৬ অর্থবছরের ১১ মাসে (জুলাই-মে) রপ্তানি আয় বেড়েছে আগের অর্থবছরের একই …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open