বৃহস্পতিবার, জুন ২৪, ২০২১ : ২:২৪ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

কর্ণফুলীতে টানেল নির্মাণে চীনের সঙ্গে চুক্তি স্বাক্ষর

সিলেটভিউজ টুয়েন্টিফোর ডটকম : কর্ণফুলী নদীর তলদেশে প্রায় সাড়ে তিন কিলোমিটার দীর্ঘ টানেল নির্মাণে চীনের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। মঙ্গলবার স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে চীনের বেইজিংয়ে এই চুক্তি স্বাক্ষর হয়। সফর সঙ্গী সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা আবু নাসের গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এই টানেল চট্টগ্রাম নগরীর ওপর দিয়ে বয়ে চলা কর্ণফুলী নদীর দুই তীরকে যুক্ত করবে। নয় হাজার কোটি টাকা ব্যয়ে দেশের প্রথম নদীর তলদেশে এই টানেল নির্মাণের কাজ পেয়েছে চায়না কমিউনিকেশন্স কনস্ট্রাকশন কোম্পানি (সিসিসিসি)।

আবু নাসের জানান, মঙ্গলবার বাংলাদেশ সফর সময় দুপুর দেড়টার দিকে চীনের বেইজিংয়ে এই চুক্তি সই হয়। সিসিসিসি ও বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মধ্যে এই চুক্তি হয়।

চুক্তিতে সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ওবায়দুল কাদের, চীনের পরিবহনমন্ত্রী ইয়াং চুয়ান টাগ, পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনি, বেইজিংয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম ফজলুল করিম প্রমুখ।

জানা গেছে, ৭০ কোটি ৫০ লাখ ডলারে এই টানেল নির্মাণের কাজ শেষ হবে ২০১৯ সালে। দুই লেনের এই টানেলে যান চালাচল শুরু হবে ২০১৯ সাল থেকেই। এর দৈর্ঘ্য হবে তিন হাজার ৪০০ মিটার। টানেলের প্রবেশপথ হবে নেভি কলেজের সামনে থেকে। বহির্গমন পথ হবে কর্ণফুলী সার কারখানা সংলগ্ন এলাকায়।

প্রসঙ্গত, চীন সফরের আগে সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, এই টানেল হবে এশিয়ান হাইওয়ে এবং ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের অংশ।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

বেতন স্কেল ১০ গ্রেডে উন্নীতকরণের দাবি প্রধান শিক্ষকদের

ডেস্ক রিপোর্ট :: দ্বিতীয় শ্রেণির গেজেটেড (নন-ক্যাডার) প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন উভয় প্রধান শিক্ষকদের প্রবেশ পদে …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open