বৃহস্পতিবার, জানুয়ারী ২১, ২০২১ : ৬:০৯ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

স্পিকারের কাছে গণদাবী ফোরামের যত দাবি

55663সিলেট বিভাগ গণদাবী ফোরামের পক্ষ থেকে জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী এমপির কাছে বিভিন্ন দাবি সম্বলিত একটি স্মরকলিপি পেশ করা হয়েছে।
বুধবার দুপুরে সিলেট নগরীর একটি অভিজাত হোটেলে সংগঠনের নেতৃবৃন্দ তাঁর সাথে সাক্ষাৎ করে এ স্মারকলিপি পেশ করেন। এ সময় সংসদ সদস্য মাহমুদ-উস-সামাদ চৌধুরী কয়েসও উপস্থিত ছিলেন।
স্মারকলিপিতে উল্লেখিত দাবিগুলো হলো- সিলেটকে আধ্যাত্মিক ও অর্থনৈতিক রাজধানী ঘোষণা, সিলেটে পর্যটন অঞ্চল ঘোষণা, সিলেটে পর্যটন বিশ্ববিদ্যালয় স্থাপন, হাইকোর্টের পূর্ণাঙ্গ বেঞ্চ স্থাপন, সুপ্রীমকোর্টের আপীল বিভাগ ও হাইকোর্ট বিভাগের সকল ক্ষেত্রে ইংরেজী ভাষার পাশাপাশি বাংলা ভাষা চালু, সিলেটী নাগরী অক্ষরকে সিলেটের আঞ্চলিক ভাষালিপি ও নাগরী ভাষাকে সিলেটের আঞ্চলিক ভাষা হিসেবে স্বীকৃতি এবং পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা, জাতীয় সংসদ ও জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির মাধ্যমে কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে ব্রিটিশ হাইকমিশনের ভিসা সেকশন দিল্লী থেকে ঢাকায় ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ, সিলেটে ভারতীয় হাইকমিশনের ভিসা অফিস চালুর ব্যবস্থা, জাতীয় সংসদের মাধ্যমে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দরকে পূর্ণাঙ্গ আন্তর্জাতিক বিমান বন্দর ঘোষণা করে দেশী-বিদেশী সকল বিমান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া এবং সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দর হতে আন্তর্জাতিক সকল রুটে সরাসরি ফ্লাইট চালু, বিমান বন্দরে প্রবাসী ও পর্যটকদের অহেতুক নির্যাতন ও হয়রানী বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ, জাতীয় সংসদে সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ বিল  উত্থাপন ও পাসের ব্যবস্থা, জাতীয় সংসদে সিলেট এম.এ.জি. ওসমানী মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল উত্থাপন ও পাসের ব্যবস্থা, সিলেটে একটি আন্তর্জাতিক মানসম্পন্ন ইসলামী বিশ্ববিদ্যালয় স্থাপন, বঙ্গবীর ওসমানীর নামানুসারে সিলেটে বঙ্গবীর ওসমানী সামরিক বিশ্ববিদ্যালয় স্থাপন, সিলেট বিভাগের সকল রাস্তাঘাটের উন্নয়নে বিশেষ বরাদ্দের ব্যবস্থা, অনলাইনে অথবা দুতাবাসের মাধ্যমে  দেশের সকল প্রবাসীর নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্তকরণ, সহজ পদ্ধতিতে স্বল্প সময়ে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র প্রদান, প্রবাসী ও জনগণের দুঃখ-দুর্দশা লাঘবের জন্য ২০১২ ইং সনে প্রণীত পাওয়ার অব এটর্নী আইন ও ২০১৫ ইং সনে প্রণীত পাওয়ার অব এটর্নী বিধিমালা সংশোধনের ব্যবস্থা, প্রশাসনিক বিকেন্দ্রীকরণ কর্মসূচীর আওতায় দারিদ্রতা দূরীকরণ, দুর্নীতি রোধ, সুশাসন প্রতিষ্ঠা এবং এলাকা ভিত্তিক সুষম উন্নয়নের লক্ষ্যে বিভাগ ভিত্তিক বিভাগীয় সরকার ও শহর ভিত্তিক সিটি সরকার প্রতিষ্ঠার ব্যবস্থা ইত্যাদি।

স্মারকলিপি পেশকালে উপস্থিত ছিলেন সিলেট বিভাগ গণদাবী ফোরাম কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট, সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমদ, সিলেট জেলা শাখার সভাপতি শামীম হাসান চৌধুরী এডভোকেট, সিনিয়র সংগঠক আব্দুর রহমান চৌধুরী এডভোকেট, জেলা সাধারণ সম্পাদক সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, ইমরান উদ্দিন প্রমুখ। (বিজ্ঞপ্তি)

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

সেই রাবি শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীর যৌন হয়রানির অভিযোগ

আত্মহত্যা’ করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আকতার জাহান জলির সাবেক …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open