শুক্রবার, অক্টোবর ২৩, ২০২০ : ৮:৫৫ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

লাউয়াছড়ায় আবারও চাপালিশ গাছ কর্তন

5ডেস্ক রিপোর্ট :: আবারও লাউয়াছড়া জাতীয় উদ্যান থেকে বিশালাকৃতির চাপালিশ গাছ কেটে ফেলা হয়েছে।লাউয়াছড়ার মাগুরছড়া নামক স্থান থেকে প্রাচীন এ গাছটিকে কেটে ফেলা হয়। এ ঘটনায় নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ব্যক্তিদের ভূমিকা নিয়ে যথেষ্ট প্রশ্ন রয়েছে প্রকৃতিপ্রেমী ও গবেষকদের মনে।

গাছটির বেড় প্রায় ১০ ফুট।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একজন জানান, শুক্রবার (২৫ মার্চ) দিবাগত রাতের কোনো এক সময় সংঘবদ্ধ গাছচোরেরা রাস্তার একেবারে কাছে থেকে এ গাছটি কেটে নেয়।

চাপালিশ এক ধরণের টক জাতীয় ফল। দেখতে অনেকটা কাঠালের মতো। তবে এর আকৃতি ছোট। পৃথিবীব্যাপী মহাবিপন্ন প্রাণী উল্লুকের (Hoolock Gibbon) অন্যতম প্রিয় খাবার চাপালিশ ফল।

ঘন ঘন গাছ কর্তনের ফলে লাউয়াছড়ার জীববৈচিত্র্য চরম হুমকির মুখে পড়েছে।

বিভাগীয় বন কর্মকর্তা (বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) মিহির কুমার দে ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, অপরাধীদের চিহ্নিত করার চেষ্টা চলছে।

উল্লেখ্য, গত বছর বিভিন্ন সময়ে লাউয়াছড়া উদ্যানের সংরক্ষিত বন থেকে প্রায় কোটি টাকার বিভিন্ন প্রজাতির ছোট-বড় ২শ গাছ কেটে পাচার করা হয়েছে।

সবুজ সমারোহে ও নানা বৃক্ষরাজিতে ঢাকা মৌলভীবাজার রেঞ্জের আওতাধীন কমলগঞ্জের লাউয়াছড়া বন বিটকে ১৯৯৬ সালে জাতীয় উদ্যান ঘোষণা করা হয়।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

সেই রাবি শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীর যৌন হয়রানির অভিযোগ

আত্মহত্যা’ করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আকতার জাহান জলির সাবেক …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open