শুক্রবার, অক্টোবর ২৩, ২০২০ : ১২:৪৮ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

শাবিতে বিশ্ব বন দিবস পালিত

3ডেস্ক রিপোর্ট :: বন ও পানি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘বিশ্ব বন দিবস’ পালিত হয়েছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিভাগের উদ্যোগে দিবসটি পালন করা হয়।

আয়োজকরা জানায়, সকাল ১০টায় একাডেমিক ভবন ‘ই’ এর সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূইয়া বলেন, জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাংলাদেশসহ পৃথিবীব্যাপী বনভূমির পরিমাণ কমে আসছে। এর ফলে পরিবেশের ওপর নানাভাবে পড়ছে বিরূপ প্রভাব। তিনি সামাজিক বনায়নের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

এসময় আরোও উপস্থিত ছিলেন, বিভাগের অধ্যাপক ড. এ.জে.এম মঞ্জুর রশিদ, সহযোগী অধ্যাপক ড. বেলাল উদ্দিন, সহকারী অধ্যাপক রুমেল আহমদ, প্রভাষক সুমন রেজা, সৌরভ দাস, নুসরাত ইসলাম, বাংলাদেশ প্রফেশনাল ফরেস্ট্রি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন শাবি শাখার সহসভাপতি আরিফুল ইসলাম ও সাধারণ সম্পাদক সঞ্জয় ভট্টাচার্য প্রমূখ।

সমাবেশের পরে বিভাগের নিজস্ব নার্সারিতে বৃক্ষরোপন করা হয়। এসময় চাপালিশ,জারুলসহ অর্ধশতাধিক ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপন করা হয়।

উল্লেখ্য, বনের গুরুত্ব এবং বৃক্ষ সম্পর্কে মানুষকে সচেতন করে তোলার জন্য ২০১৩ সাল থেকে এ দিনটি বিশ্ব বন দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

সেই রাবি শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীর যৌন হয়রানির অভিযোগ

আত্মহত্যা’ করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আকতার জাহান জলির সাবেক …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open