সোমবার, অক্টোবর ২৬, ২০২০ : ১:৩৮ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

মাত্র ৮২ টাকা খরচ করে পাচার করা হয় ১৮ মিলিয়ন ডলার!

1ডেস্ক রিপোর্ট :: মাত্র ৮২ টাকা খরচ করে বাংলাদেশ ব্যাংকের ১৮ মিলিয়ন ডলার পাচার করা হয়! ফিলিপাইন থেকে হংকংয়ে ১৮ মিলিয়ন ডলার পাচারে হ্যাকারদের খরচ হয়েছে মাত্র ৫০ পেসো। বাংলাদেশি মুদ্রায় যা মাত্র ৮২ টাকা।

ফিলিপাইন ভিত্তিক আন্তর্জাতিক রেমিট্যান্স লেনদেন কোম্পানি ফিলরিম সার্ভিস করপোরেশন হংকংয়ে দুটি লেনদেনের মাধ্যমে টাকা পাচার করে। প্রতিষ্ঠানটির মাধ্যমে হংকংয়ে দুটি লেনদেনে পাচার করে দেওয়া হয় ১৮ মিলিয়ন ডলার ও ৬০০ মিলিয়ন পেসো (ফিলিপাইন মুদ্রা)। এর জন্য কোম্পানিকে ফি দিতে হয়েছে ১০০ পেসো।

গতকাল বাংলাদেশ ব্যাংকের  রিজার্ভ হ্যাকিং ও পাচার নিয়ে শুনানি করেন ফিলিপাইনের সিনেট কমিটি। কমিটির শুনানিতে অংশ নেন, রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) চেয়ারম্যান হেলেন ওয়াই ডি, জুপিটার স্ট্রিট শাখা ব্যবস্থাপক মাইয়া সান্তোস ডিগুইতো, ফিলরিমের প্রেসিডেন্ট স্লুড বাতিস্তা। সিনেট কমিটির চেয়ারম্যান সার্জিও ওসমিনা তাদের জিজ্ঞাসাবাদ করেন।

সিনেট কমিটির শুনানিতে উঠে আসে টাকা পাচারের বিস্তারিত তথ্য। পাচার করা অর্থ হংকংয়ে উইক্যাং জু নামে এক ব্যক্তির অ্যাকাউন্টে। ফিলরিম কোম্পানির মাধ্যমে এই টাকা আরসিবিসির শাখা ব্যবস্থাপক ডিগুইতোর নির্দেশে করা হয়েছে বলে সিনেট শুনানিতে জানিয়েছেন রেমিট্যান্স প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট। সিনেট কমিটি এই ঘটনার সঙ্গে ফিলরিম কোম্পানি জড়িত রয়েছে বলে তাদের সব কাগজপত্র চেয়ে পাঠিয়েছে। একইসঙ্গে আপাতত সব ধরনের কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

জিজ্ঞাসাবাদে আরসিবিসি চেয়ারম্যান ও শাখা ব্যবস্থাপক কোনো ধরনের অনিয়মের বিষয়ে নিজেদের সংশ্লিষ্টতার কথা অস্বীকার করলে সিনেট কমিটি ক্ষোভ প্রকাশ করেন। তাদের কাছে জানতে চান তারা হংকংয়ের ওই ব্যক্তিকে চেনেন কিনা? তারা না সূচক উত্তর দিলে কমিটি চেয়ারম্যান বলেন, আমি যদি চাই তাহলে আমাকেও কি অর্থ দিয়ে দেবেন?

একই সঙ্গে তারা রেমিট্যান্স লেনদেন কোম্পানির কাছে জানতে চান, এত বিশাল পরিমাণ অর্থ লেনদেনে মাত্র ১০০ পেসো আপনারা নিয়েছেন। এটা কি বিশ্বাসযোগ্য? উত্তরে প্রতিষ্ঠানটি প্রেসিডেন্ট বাতিস্তা বলেন, কোম্পানির রেমিট্যান্স লেনদেনের ফ্লাট হার এটা। তার এই উত্তরে সিনেট চেয়ারম্যান জানতে চান কার নির্দেশে এই লেনদেন হয়েছে? উত্তরে তারা জানিয়েছেন, শাখা ব্যবস্থাপক ডিগুইতো নির্দেশেই করা হয়েছে।

জিজ্ঞাসাবাদে ডিগুইতো সিনেট কমিটিকে বলেন, ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালককে জানিয়ে এই লেনদেনের নির্দেশ দেওয়া হয়। -বিডিপ্রতিদিন

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

রপ্তানি আয় বেড়েছে ৮.৯৫ শতাংশ

নিউজ ডেস্ক : চলতি ২০১৫-১৬ অর্থবছরের ১১ মাসে (জুলাই-মে) রপ্তানি আয় বেড়েছে আগের অর্থবছরের একই …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open