শুক্রবার, অক্টোবর ৩০, ২০২০ : ১:০১ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস আজ

11স্টাফ রিপোর্টার :: আজ ১৪ মার্চ আন্তর্জাতিক নদীকৃত্য দিবস (ইন্টারন্যাশনাল ডে অব অ্যাকশন ফর রিভারস)। আজ নদীর প্রতি জবাবদিহি করার দিন। নদী আমাদের প্রতিনিয়ত দান করে চলেছে, সেই দানের প্রতিদান আমরা কীভাবে দিই, আজ তার হিসাব-নিকাশের দিন। দিবসটি মানুষকে নদী সম্পর্কে জানায়। প্রতি বছর নানান আয়োজনে বিশ্বের দেশে দেশে এই দিনে নদী রক্ষায় নতুন করে শপথ নেয় মানুষ। নদীর সাথে সংগঠিত অন্যায়ের প্রতিবাদ হয়। নদী সংগ্রামের অর্জিত সাফল্যে উৎসব হয় ।
১৯৯৭ সালে ব্রাজিলে কুরিতিবা শহরে এক সমাবেশ থেকে নদীর প্রতি দায়বদ্ধতা মনে করিয়ে দেওয়া এ দিবস পালনের সিদ্ধান্ত হয়েছিল। সেখানে একত্র হয়েছিলেন বিভিন্ন দেশে বাঁধের বিরূপ প্রতিক্রিয়ার শিকার জনগোষ্ঠীর প্রতিনিধিরা। তাইওয়ান, ব্রাজিল, চিলি, লেসোথো, আর্জেন্টিনা, থাইল্যান্ড, রাশিয়া, ফ্রান্স, সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্র থেকে ঐ সম্মেলনে অংশগ্রহণকারীরা ১৪ মার্চকে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস হিসেবে পালনের ঘোষণা দেন। এবার পালিত হচ্ছে ১৯তম নদীকৃত্য দিবস। বাংলাদেশে নদীকৃত্য দিবস উদযাপন শুরু হয় ২০০৬ সাল থেকে। সিলেটে ২০০৮ সাল থেকে নিয়মিত বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এই দিবস উদযাপন করে যাচ্ছে। সারা দেশের ন্যায় সিলেটে ৬ দিন ব্যাপী নানান কর্মসূচীর মাধ্যমে এই দিবস উদযাপন করা হবে।
আজকের কর্মসূচী : আজ সোমবার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বিকাল ৩ টা থেকে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস ২০০১৬ উপলক্ষ্যে সুরমা রিভার ওয়াটারকিপার ও বাপার উদ্যোগে দুই দিনব্যাপী সিলেট অঞ্চলের নদ-নদী নিয়ে প্রকাশিত বিভিন্ন সংবাদ ও শিশু কিশোরদের নদী চিত্রের প্রদর্শনী এবং নদী বিষয়ক কুইজ প্রতিযোগিতা। প্রদর্শনী উদ্বোধন করবেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

সেই রাবি শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীর যৌন হয়রানির অভিযোগ

আত্মহত্যা’ করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আকতার জাহান জলির সাবেক …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open