বুধবার, অক্টোবর ২১, ২০২০ : ৩:৫৩ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

বাউল সম্রাট করিমের শততম জন্মদিন আজ কবি নজরুল অডিটোরিয়ামে জন্মশতবর্ষ উৎসব

pic-abdul korimস্টাফ রিপোর্টার :: আজীবন অন্যায়, শোষন ও নিপীড়নের বিরুদ্ধে বলিষ্ট কন্ঠস্বর একুশে পদকপ্রাপ্ত বাউল স¤্রাট শাহ আবদুল করিমের শততম জন্মবার্ষিকী আজ সোমবার। ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারী সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার কালনী নদীর তীড়ে জন্মগ্রহন করেন। বাবা ইব্রাহিম আলী ও মা নাইওরজান বিবি। আবদুল করিম তাঁর গানের মাধ্যমে গ্রামীন জনপদের মানুষের দু:খ, কষ্ট, আনন্দ, বেদনার কথা তুলে ধরেছেন। যা আজ মানুষের মুখে মুখে উচ্ছারিত হচ্ছে।
কবি নজরুল অডিটোরিয়ামে জন্মশতবর্ষ উৎসব আজ : এ উপলক্ষে আজ সোমবার বেলা চারটায় নগরীর রিকাবিবাজার এলাকার কবি নজরুল অডিটোরিয়ামে আয়োজন করা হয়েছে ‘শাহ আবদুল করিম জন্মশতবর্ষ উৎসব’। এতে কলকাতার প্রখ্যাত সংগীতশিল্পী মৌসুমী ভৌমিকসহ ভারত ও বাংলাদেশের বিশিষ্ট শিল্পী ও করিমশিষ্যরা গান পরিবেশন করবেন।
শাহ আবদুল করিম জন্মশতবর্ষ উদ্যাপন পর্ষদের উদ্যোগে এবং প্রথম আলোর সার্বিক সহযোগিতায় উৎসব শুরু হবে বেলা চারটায়। উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বিশিষ্ট লেখক ডক্টর তপোধীর ভট্টাচার্য। এরপর আলোচনা পর্ব অনুষ্ঠিত হবে। উৎসবে করিম অনুরাগীদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন ‘শাহ আবদুল করিম জন্মশতবর্ষ উদ্যাপন পর্ষদ’-এর আহ্বায়ক শুভেন্দু ইমাম ও সদস্য-সচিব সুমনকুমার দাশ।
আলোচনা পর্বে সিলেটের মেট্টোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য ডক্টর মো. সালেহ উদ্দিন, প্রথম আলোর উপ-সম্পাদক ও বিশিষ্ট কথাসাহিত্যিক আনিসুল হক, ভারতের লেখিকা ডক্টর স্বপ্না ভট্টাচার্য, করিম-তনয় শাহ নূরজালাল প্রমুখ বক্তব্য দেবেন। আলোচনা পর্বের পর কলকাতার প্রখ্যাত কণ্ঠশিল্পী মৌসুমী ভৌমিক, নাট্যকার ও অভিনেতা ফজলুল কবীর তুহিন ছাড়াও বিশিষ্ট শিল্পী ও করিমশিষ্যরা শাহ আবদুল করিমের গান পরিবেশন করবেন।
উৎসব সফল করার জন্য ২৩৩ সদস্যবিশিষ্ট ‘শাহ আবদুল করিম জন্মশতবর্ষ উদ্যাপন পর্ষদ’ গঠন করা হয়েছে। পর্ষদের আহ্বায়ক শুভেন্দু ইমাম জানান, উৎসবে করিমের ¯েœহধন্য শিষ্যদের পাশাপাশি দেশ-বিদেশের বিশিষ্ট শিল্পীদের নানা রকমের পরিবেশনা থাকবে। এ ছাড়া করিমের বই নিয়ে থাকবে বইমেলা। উৎসবটি সবার জন্য উন্মুক্ত। উৎসব উপলক্ষে ‘শাহ আবদুল করিম : জন্মশতবর্ষ স্মরণ’ শীর্ষক একটি সুদৃশ্য স্মারক-সংকলন প্রকাশিত হবে।
প্রসঙ্গত, অসংখ্য জনপ্রিয় গ্রানের রচয়িতা শাহ আবদুল করিম জীবদশায় অত্যন্ত দু:খে, কষ্টে দিনযাপন করলেও কখনও অন্যায়ের কাছে মাথা নত করেননি। অসম্প্রদায়িক চেতনার অধিকারী আবদুল করিম জাত, কুলের ধার ধারেননি। সে জন্য জীবদশায় তাঁকে নানান অত্যাচারের ও সম্মুখীন হতে হয়। ব্যক্তি জীবনে লোভ লালসা ও পদ-পদবীর প্রতি নির্লোভ এ মানুষটি তাঁর অবদানের স¦ীকৃতি স¦রূপ একুশে পদক, মেরিল-প্রথম আলো আজীবন সম্মাননাসহ অসংখ্য পুরস্কারে ভুষিত হয়েছেন।
জীবনের শেষ পর্যায়ে এসে এ গুণিশিল্পী নানান ধরনের বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। অবশেষে ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর পাড়ি জমান পরলোকে।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

আয়নাবাজি মুক্তি পাচ্ছে কানাডা-অস্ট্রেলিয়ায়

বিনোদন ডেস্ক ; অমিতাভ রেজা চৌধুরীর আলোচিত চলচ্চিত্র ‘আয়নাবাজি’ বাংলাদেশে মুক্তি পায় গেল ৩০ সেপ্টেম্বর। …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open