শনিবার, জানুয়ারী ২৩, ২০২১ : ১২:০৬ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা চলছে

index ডেস্ক রিপোর্ট :: আজ শনিবার বাণী অর্চনা, বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্ত। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে প্রণতি জানাবেন তারা। সনাতন ধর্মালম্বিদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্থতে সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করবেন। সরস্বতী পূজা উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণি দিয়েছেন। সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা আজ শনিবার বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করবে।
সারা দেশের মতো পূজা অর্চনার জন্য সিলেট নগরী ও শহরতির শিক্ষাপ্রতিষ্টান ও সনাতন হিন্দু ধর্মালম্বীদের ঘরে ঘরে স্বরস¦তী পূজা অর্চনার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিদ্যাপীঠে বর্ণিল আয়োজন করা হয়েছে। তৈরি করা হয়েছে বিদ্যাদেবীর প্রতিমা।
সিলেটের অন্যতম বিদ্যাপীঠ শাহজালালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, এমসি কলেজ, মদন মোহন কলেজসহ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতেও পূঁজার আয়োজন করা হয়েছে। পাশাপাশি অন্যান্য স্কুল কলেজগুলোতেও পূজার আয়োজন করা হয়েছে। এছাড়া ব্যক্তি উদ্যোগেও বাসা-বাড়িতে পূজার অনুষ্ঠিত।
মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালায় আছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি।
পূজাকে সামনে রেখে গত কয়েকদিন ধরে নগরীর দাড়িয়াপাড়া, বন্দরবাজার ও জিন্দাবাজারে রাস্তার পাশে দাঁড়িয়ে প্রতিমা বিক্রি করেন কারিগররা। তবে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে দক্ষ কারিগর দ্বারা প্রতিমা তৈরি করা হয়।
নগরীর মির্জাজাঙ্গাল এলাকার মৃৎশিল্পী শংকর পাল বলেন, সরস্বতী পূজাকে সামনে রেখে আমাদের ব্যস্ত সময় কাটছে। শেষ মুহুর্তে রং-তুলির আঁচড়ে প্রতিমার রূপ ফুটিয়ে তোলা হয়েছে। প্রতিটি ছোট থেকে বড় প্রতিমা দেড় শ’ থেকে যথাক্রমে ২৫ হাজার টাকা পর্যন্ত বিক্রি করছেন বলে জানান শংকর পাল।
নগরীর দাড়িয়েপাড়া চৈতালী সংঘের পৃষ্টপোষক অমল কৃষ্ণ দেব জানান, ‘সরস্বতী পূজা সার্বজনীন উৎসব। পারিবারিক ভাবেও ধুমধামে এই উৎসব পালিত হয়। বিশেষ করে স্কুল কলেজের শিক্ষার্থীরাও বিদ্যা দেবীর আরাধনার সঙ্গে উৎসবে মেতে ওঠেন। তিনি দাবি করেন, প্রশাসনসহ সকলের সহযোগীতায় হিন্দু ধর্মাবলম্বীদের উৎসব আনন্দঘর পরিবেশে পালিত হবে। এরই মধ্যে পূজা মন্ডপ পরিদর্শনে আয়োজকরা প্রশাসনসহ নগরীর গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও ব্যক্তিদের নিমন্ত্রণ জানিয়েছেন।
এবারের পূজা আয়োজন নির্বিঘেœ পালনের লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

সেই রাবি শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীর যৌন হয়রানির অভিযোগ

আত্মহত্যা’ করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আকতার জাহান জলির সাবেক …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open