শুক্রবার, অক্টোবর ৩০, ২০২০ : ১০:৪৯ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

ছন্দালাপ : ‘অমর একুশে বইমেলা বইমেলা’

222স্টাফ রিপোর্টার ::ব্যতিক্রম ধারার ছড়া সংগঠন ছড়ানিকেতন সিলেট এর ছড়াসাহিত্যের ছোটকাগজ ছন্দালাপ ‘অমর একুশে বইমেলা ২০১৬’ সংখ্যা প্রকাশ হয়েছে। ছন্দালাপ নবম সংখ্যা হিসেবে প্রকাশিত এবারের সংখ্যায় রয়েছে কিছুটা ব্যতিক্রমের ছোঁয়া। ছড়াসাহিত্যের কিংবদন্তি পুরুষ ও শিশু সংগঠক রফিকুল হক দাদু ভাই আশিতে পা রেখেছেন চলমান বর্ষের ৮ জানুয়ারি। তাঁর প্রতি শ্রদ্ধা আর ভালোবাসায় এবারের ছন্দালাপ’এ রয়েছে তাঁকে নিবেদিত বিশেষ একটি অধ্যায়।
রফিকুল হক দাদুভাইকে নিবেদিত পর্বে আবদুল গাফ্ফার চৌধুরী লিখেছেন ‘রফিকুল হক নামের সেই তরুণটি’ ও কামাল লোহানী লিখেছেন ‘শিশুসাহিত্যিক রফিকুল হককে শুভাশিস’ শিরোনামের গদ্য। এ ছাড়াও ছন্দালাপ সম্পাদক বশির আহমদ জুয়েল লিখেছেন ‘রফিকুল হক’ ও উপদেষ্টা সম্পাদক বিধুভূষণ ভট্টাচার্য লিখেছেন ‘আয় ছুটে আয়’ শিরোনামের ছড়া।
প্রতিটি সংখ্যার মত এবারের সংখ্যায় সাক্ষাৎ কথায় রয়েছেন ষাটের দশকের খ্যাতিমান শিশুসাহিত্যিক ও ছড়াসাহিত্যিক শামসুল করিম কয়েস-এর একান্ত সাক্ষাৎকার। ছন্দালাপ’র জন্য কবি ও সংগঠক ধ্রুব গৌতম নিয়েছেন মূল্যবান এ সাক্ষাৎকারটি।
বাংলাদেশের অন্যতম ও জনপ্রিয় ছড়া ও ছড়াকার বিষয়ক ছোটকাগজ ছড়াপত্রিকা সম্পাদক মাহবুবুল হাসান লিখেছেন ‘একজন লিটলম্যাগ সম্পাদকের বিড়ম্বনা’ শীর্ষক গদ্য। আড়াঙ্গি সম্পাদক ও ছড়া গবেষক জাহাঙ্গীর আলম জাহান লিখেছেন ‘হবু-গবুদের ছড়া চর্চা’ বিষয়ক ছড়াগদ্য।
ভারতের জনপ্রিয় লেখক ও গবেষক সতীশ বিশ্বাস ছড়াসাহিত্যে নতুন ধারা সৃষ্টি বিষয়ক ‘ছড়াক্কা-গাথা, একলব্য’ লিখেছেন ছন্দালাপ’র বইমেলা সংখ্যায়।
বরাবরের মত এবারও ছড়াসাহিত্যিকদের নামের আদ্যাক্ষরে ক্রমবিন্যাস করা হয়েছে। সে অনুযায়ী ছন্দালাপ ‘অমর একুশে বইমেলা ২০১৬’ সংখ্যা যাদের ছড়ায় সাজানো হয়েছে তারা হলেন-অনিন্দ্য বড়ুয়া, আখতারুল ইসলাম, আবদুল বাসিত মোহাম্মদ, আবদুল হামিদ মাহবুব, আবু জাফর সাবু, আলম সিদ্দিকী, আহমেদ রব্বানী, ইমতিয়াজ সুলতান ইমরান, ইমন শাহ্, এম. আলী হোসাইন, চন্দনকৃষ্ণ পাল, জগলুল হায়দার, জসীম মেহবুব, জান্নাতুল শুভ্রা মনি, জাফর ওবায়েদ, তারেশ কান্তি তালুকদার, তুষার কর, দেবব্রত রায় দিপন, নিজামুল হক হামদী, নিরঞ্জন চন্দ্র চন্দ, নূরন্নবী খান জুয়েল, পরিতোষ বাবলু, পুলিন রায়, পৃথ্বীশ চক্রবর্ত্তী, প্রকল্প ভট্টাচার্য, প্রশান্ত কুমার সাহা, ফারুক নওয়াজ, বাসুদেব খাস্তগীর, মাসুম মুহাম্মদ, মাহবুব লাভলু, মিহির মোহন, মিলন বনিক, মেজু আহমেদ খান, মোজাম্মেল হক নিয়োগী, মোস্লেহ্ উদ্দিন বাবুল, রনক আহমদ চৌধুরী, রীনা তালুকদার, লোকমান আহম্মদ আপন, শাহাদত বখ্ত শাহেদ, শিহাব শোভন, সজল ঘোষ, সাইমূম ইভান, সাবিনা আনোয়ার, সিরাজ উদ্দিন শিরুল, সুফিয়ান আহমদ চৌধুরী, সুমন্ত বর্মণ, সৈয়দ মুক্তদা হামিদ, সৈয়দ হিলাল সাইফ, সোহেল মল্লিক, হাসনাত আমজাদ ও হাসান হাফিজ।
ছন্দালাপ ‘অমর একুশে বইমেলা ২০১৬’ সংখ্যার প্রচ্ছদ করেছেন অরূপ বাউল। মূল্য রাখা হয়েছে ত্রিশ টাকা। বইমেলায় পাওয়া যাবে প্রতিভা প্রকাশ (৪৭১ ও ৪৭২) স্টলে, লিটলম্যাগ প্রাঙ্গণে পাওয়া তুষার ধারা’র স্টলে। এ ছাড়াও সিলেটে পাওয়া যাবে বইপত্র ও বন্ধু লাইব্রেরী এন্ড পাবলিকেশন্সে।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

এবার থেকেই অষ্টম শ্রেণিতে ‘প্রাথমিক সমাপনী’

নিউজ ডেস্ক : পঞ্চম শ্রেণিতে প্রাথমিক সমাপনী পরীক্ষা এবারই তুলে দেয়া হচ্ছে। ফলে পঞ্চম শ্রেণিতে …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open