সোমবার, অক্টোবর ২৬, ২০২০ : ৯:৩৪ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

কমলগঞ্জে বিদ্যালয় চলছে এক শিক্ষক দিয়ে!

50805কমলগঞ্জ প্রতিনিধি: অবিশ্বাস্য হলেও সত্য, কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের রাজদীঘিরপার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২২০ জন শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম মাত্র একজন শিক্ষক দিয়ে চলছে। ফলে গত এক বছরে শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হয়েছে। একদিকে যেমন হিমশিম খেতে হয় শিক্ষককে। অন্যদিকে পরিপূর্ণ শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা। ৫ম শ্রেণী উত্তীর্ণ হওয়ার আগেই ঝরে পড়ে অনেক মেধাবী মুখ।সারা দেশে শিক্ষার মান উন্নয়নে গ্রহণ করা হয়েছে ব্যাপক কর্মসূচি। ঠিক সে সময় একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এহেন দুর্দশা দেখে আশাহত এলাকাবাসী। বিদ্যালয়ে দায়িত্ব পালন করছেন সহকারী শিক্ষক মো. ইকবাল। তিনিই ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন আবার তিনি একাই পাঠদান চালিয়ে যাচ্ছেন ২২০ জন শিশু-কিশোরের।
বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. ইকবাল জানান, বিদ্যালয়ের ৪ জন শিক্ষকের মধ্যে প্রধান শিক্ষক পদ শূন্য, একজন সহকারী শিক্ষক গত বছরের অক্টোবর থেকে মাতৃত্বকালীন ছুটিতে ও একজন সহকারী শিক্ষক গত নভেম্বর মাস থেকে পিআরএলে গেছেন। এখন তিনি একা। শিক্ষক স্বল্পতার কারণে শিশুদের পাঠদানে খুবই সমস্যা হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।
অভিভাবকরা জানান, প্রাথমিক শিক্ষানীতিমালা অনুযায়ী ৪০ জন শিক্ষার্থীর জন্য একজন করে শিক্ষক বরাদ্দ রয়েছে। সে হিসেবে বিদ্যালয়টিতে অন্তত ৫ জন শিক্ষক থাকা আবশ্যক। বিদ্যালয়ে শিক্ষক না থাকায় এ বিদ্যালয়ের পাঠদান মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। একজন মাত্র শিক্ষক থাকলেও তিনি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের অতিরিক্ত দায়িত্বে থাকায় অফিসিয়াল কাজে প্রায়ই বিদ্যালয় বন্ধ করে উপজেলায় যেতে হয়।
উপজেলা শিক্ষা অফিসার গকুল চন্দ্র দেবনাথ বিদ্যালয়ের শিক্ষক স্বল্পতার কথা স্বীকার করে বলেন, কিছুদিনের মধ্যে বিদ্যালয়ের শিক্ষক সমস্যা সমাধান করা হবে।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

বিশ্বনাথে ধর্ষণের অভিযোগে ইউপি মেম্বার গ্রেফতার

সিলেটের বিশ্বনাথে বিয়ের প্রলোভন দেখিয়ে তরুণীকে ধর্ষণ করার অভিযোগে উপজেলার দৌলতপুর ইউপির ১নং ওয়ার্ডে মেম্বার …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open