বুধবার, ডিসেম্বর ৮, ২০২১ : ২:৫৬ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

বাংলা ভাষায় মিশ্রণ

imagesঅহী আলম রেজা: আমাদের প্রাণের বাংলা ভাষা চর্চায় এখন যে মিশ্রণ চলছে তা বাংলা ভাষার জন্য প্রচণ্ড ক্ষতিকর। সমকালীন অনেকে একে বাংলিশ বা হিংলা বলে অভিহিত করছেন। বিভিন্ন অনুষ্ঠান    যেমন- টিভিতে বা এফএম রেডিওগুলোতে শোনা যায় এক বাক্যে প্রায় অর্ধেক অন্য ভাষার শব্দ। যদিও ইংরেজি শব্দের মিশ্রণ আগেও ছিল। কিন্তু এখন কথা বিকৃত রূপ ধারণ করেছে।
বাংলাদেশে বর্তমানে টিভি নাটক, সিনেমার মাধ্যমে যে কথ্য রূপ ছড়িয়ে দেয়ার চেষ্টা করা হচ্ছে, ঢাকায় এক অদ্ভুত মিশেল যা চট্টগ্রাম কিংবা সিলেটের মানুষের কাছে বোধগম্য নাও হতে পারে। বাংলার প্রচলিত রূপ ব্যবহারে ভাষার যেমন শুদ্ধ চর্চা হয়, তেমনি তা বোধগম্যও হয়ে ওঠে। নীতিনির্ধারকদের এ ব্যাপারে সতর্ক করে দিতে হবে যেন বাংলা ভাষার প্রমিত রূপটি তারা ব্যবহার করেন। কারণ গণমাধ্যমই মানুষের কাছে এক ধরনের ‘রোল মডেল’। কথ্য ভাষায় তো আমাদের বৈচিত্র রয়েছেই। তবে এখন যেটা হচ্ছে সেটা আগ্রাসন বা অনাকাক্ষিত অনুপ্রবেশ। এই অনুপ্রবেশ রোধে বাংলা একাডেমিসহ সংশি¬ষ্ট সবাইকে যথাযথ উদ্যোগ গ্রহণ করতে হবে।
তা ছাড়া প্রচলিত বাংলা বানানের সঙ্গে সঙ্গতি রেখে বাংলা একাডেমির একটি বানান রীতি থাকলেও অনেক পত্রিকা এসবের তোয়াক্কা না করে নিজস্ব বানান রীতি তৈরি করেছে। যা ভাষার বিশুদ্ধতাকে বাধাগ্রস্ত করে। ভাষার ওপর এ ধরনের হস্তক্ষেপ ভবিষ্যৎ প্রজšে§র কাছে মাতৃভাষার আবেদন যেমন কমে যাবে তেমনি বাংলাদেশি সংস্কৃতি চর্চাও তার আবেদন হারিয়ে ফেলতে পারে। তাই ভাষার বিশুদ্ধতা রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ যুক্তিযুক্ত ও বাঞ্ছনীয়।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

ব্রিটিশ ভিসা সেন্টার নিয়ে সিলেটে যা বললেন রুশনারা আলী

সংক্ষিপ্ত সফরে সিলেটে অবস্থান করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্যদূত ও ব্রিটিশ পার্লামেন্টের এমপি রুশনারা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open