বুধবার, ডিসেম্বর ৮, ২০২১ : ১০:৩১ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

এক কোটি বেকারের কর্মসংস্থান করবে সরকার

Hasina20160203105723ডেস্ক রিপোর্ট :: আগামী ২০৩০ সালের মধ্যে দেশে ৭৫ হাজার একর জমিতে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, এক কোটি লোকের কর্মসংস্থান এবং আরো ৪০ বিলিয়ন ডলার রফতানি আয় বৃদ্ধির উদ্দেশে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে চট্টগ্রাম-৪ আসনের দিদারুল আলমের লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

দিদারুল আলম জানতে চান বর্তমান সরকার বেসরকরি বিনিয়োগ বাড়াতে কোনো ব্যবস্থা গ্রহণ করেছে কি না। জাবাবে প্রধানমন্ত্রী তার সরকারের আমলে গৃহীত সব পদক্ষেপের বিস্তারিত উল্লেখ করে বলেন, বেজাকে এ পর্যন্ত ৪টি বেসরকারি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য লাইসেন্স দেয়া হয়েছে। এগুলো হল- নরসিংদীর একে খান অর্থনৈতিক অঞ্চল, মুন্সিগঞ্জের আবদুল মোমেন অর্থনৈতিক অঞ্চল, নারায়ণগঞ্জের মেঘনা ইকোনমিক জোন এবং মেঘনা ইন্ডাস্ট্রিয়াল  ইকোনমিক জোন।

প্রধানমন্ত্রী আরো জানান, বিদ্যমান বিনিয়োগ পরিবেশের সুযোগ গ্রহণ করে এ পর্যন্ত এ কে খান অর্থনৈতিক অঞ্চলে ২০ মিলিয়ন ইউএস ডলার, আবদুল মোমেম অর্থনৈতিক অঞ্চলে ৩০ মিলিয়ন ইউএস ডলার, মেঘনা ইকোনমিক জোন ৫৬ ইউএস ডলার, মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোনে ১৮ দশমিক ৯২ ইউএস ডলারসহ মোট ২২০.৯২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে।

এর ফলে প্রায় লক্ষাধিক লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এছাড়া বিনিয়োগ সংক্রান্ত পারষ্পরিক সম্পর্ক ও শিল্পে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ৩১টি দেশে সঙ্গে দ্বিপাক্ষিক পুঁজি বিনিয়োগে চুক্তি স্বাক্ষর করেছে। অনাবাসী বাংলাদেশিদের বিদেশি বিনিয়োগকারী হিসেবে গণ্য করা হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, সরকারি ইপিজেড সম্প্রসারণ করা হচ্ছে। ঈশ্বরদী ইপিজেডে নতুন ১২৮টি শিল্প প্লট তৈরি করা হয়েছে। মংলায় ৭৪টি শিল্প প্লট তৈরি করা হয়েছে। এছাড়া শিল্পস্থাপনে গ্যাস, বিদ্যুৎ, পানি ও রাস্তাঘাট সম্বলিত শিল্প প্লট প্রদান ও ঋণ সহয়তা করা হচ্ছে।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

বেতন স্কেল ১০ গ্রেডে উন্নীতকরণের দাবি প্রধান শিক্ষকদের

ডেস্ক রিপোর্ট :: দ্বিতীয় শ্রেণির গেজেটেড (নন-ক্যাডার) প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন উভয় প্রধান শিক্ষকদের প্রবেশ পদে …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open