বুধবার, ডিসেম্বর ৮, ২০২১ : ৯:৩২ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

বাংলাদেশি বিজ্ঞানীরা উদ্ভাবন করলেন সৌরশক্তি চালিত রিকশা!!

images ডেস্ক রিপোর্ট :: প্রযুক্তি খাতে বাংলাদেশ দ্রুত গিয়ে যাচ্ছে, বর্তমানে বাংলাদেশের রাস্তা ঘাটে অসংখ্য বিদ্যুৎ চালিত মোটরের রিকশা দেখা গেলেও শিগ্রই দেখা যাবে সৌরশক্তি চালিত রিকশা! বাংলাদেশের দুইজন গবেষক সরকারী অনুদানে উদ্ভাবন করেছেন বিদ্যুৎ সাশ্রয়ী সৌরশক্তি চালিত বিশেষ রিকশা! এসব রিকশা চালাতে প্যাডেল কিংবা বিদ্যুৎ চার্জ প্রয়োজন হবেনা, এটি নিজে থেকেই হুডের উপরে থাকা সৌর প্যানেল থেকে সৌর বিদ্যুৎ তৈরি করবে এবং ব্যাটারিতে তা জমিয়ে ব্যবহার করবে মোটর চালাতে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ড. এম শামীম কায়ছার ও মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) প্রভাষক আবু রায়হান মো. সিদ্দিক মিলে তৈরি করেছেন নতুন ধারার এই পরিবেশ বান্ধব রিকশা। এ রিকশা খুব সহজেই চার্জ নিবে এবং এতে সোলার প্যানেল হিসেবে ব্যবহার করা হয়েছে মাত্র দুটি পাত ফলে এটি দেখতেও অনেক হালকা পাতলা গড়নের হবে।

বাংলাদেশি বিজ্ঞানীরা উদ্ভাবন করলেন সৌরশক্তি চালিত রিকশা!
ড. এম শামীম কায়ছার বলেন, “সাধারণত রিকশায় যে পরিমাণ বিদ্যুৎ লাগে দুটি সোলার প্যানেল সরাসরি তা তৈরি করতে পারেনা, ফলে আমরা রিকশাকে হালকা করতে বিশেষ কনভার্টার ব্যবহার করেছি যা ২৪ ভোল্টকে ৪৮ ভোল্টে রূপান্তরিত করে। ছাড়াও এই রিকসাতে মাইক্রো কন্ট্রোলার ব্যবহার করা হয়েছে, যা রিকশা নিয়ন্ত্রণ করতে অত্যন্ত কার্যকরী, চালক চাইলেও রিকশার গতি অপ্রয়োজনীয় ভাবে বাড়াতে পারবেনা”।
গবেষকরা আরও জানান, বাংলাদেশে গড়ে যে পরিমাণ সৌর তাপ হয় তা দিয়ে খুব সহজেই আমরা বিভিন্ন কাজের জন্য বিদ্যুৎ তৈরি করে নিতে পারি, শীত কাল কিংবা সাধারণ ঋতুতে ও এই সৌর প্যানেল স্বাভাবিক কাজ করতে সক্ষম তবে যদি খুব বেশি দিন মেঘ কিংবা বৃষ্টি হয় তবে জরুরী ভিত্তিতে বিদ্যুৎ দিয়ে চার্জ করানো সম্ভব হবে এই রিকশা।
ঠিক কবে নাগাদ এই নতুন ধরণের বিদ্যুৎ সাশ্রয়ী রিকশা বাজারে আসবে তার বিষয়ে উদ্ভাবকরা জানান, আমরা খুব শিগ্রই এই রিকশা বাজারে আনব। এর মূল্য ৭০ হাজারের কাছাকাছি থাকবে।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

ফোনে বিরক্ত করায় যুবককে উলঙ্গ হাঁটালেন নারী কর্মীরা

ডেস্ক রিপোর্ট :: ফোনে মেয়েদের বিরক্ত করার অভিযোগে এক যুবককে উলঙ্গ করে রাস্তায় হাঁটালেন ভারতের …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open