শনিবার, অক্টোবর ২৪, ২০২০ : ৩:১১ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

মতিউল বারী খুর্শেদের প্রতি অকৃত্রিম ভালবাসা

12509852_930427047026303_8457034711384571301_nডেস্ক রিপোর্ট :: মতিউল বারী চৌধুরী খুর্শেদ একটি প্রদীপ। যারা তাঁর আলোয় এসেছেন কিংবা কাছ থেকে দেখেছেন তারা তাঁকে বিশ্লেষণ করতে পারবেন। আমার পক্ষে হয়তোবা তা সম্ভব নয়। তাঁর সাথে আমার পরিচয় খুব বেশি দিন আগের নয়-দু’বছরের কাছাকাছি। সময়ের ব্যবধানে অল্প হলেও সুবক্তা মতিউল বারী চৌধুরী খুর্শেদ তাঁর চারিত্রিক গুণাবলী দিয়ে আমাকে আপন করে নিয়েছেন। আমার থেকে আমাদের মতি ভাইয়ে পরিণত হয়েছেন। আমার কাছে তাঁকে তর“ণ প্রজন্মের একজন গেরিলা মনে হয়। সময়ের প্রয়োজনে যে কোন সাহসী সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলনে তিনি তরুণদের গণজমায়েত তৈরি করতে পারেন। তর“ণ প্রজন্মের চাহিদা ও মতামতকে তিনি সবসময় গুর“ত্ব দিয়ে থাকেন। কর্মক্ষেত্রেও মতি ভাই যখন যে পেশাতেই থেকেছেন সেখানেই সোনা ফলিয়েছেন।
একাধারে তিনি সাংবাদিক রাজনীতিবিদ ও ব্যাংকার। ¯’ানীয় দৈনিক শ্যামল সিলেটে তাঁর একাধিক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে তিনি জঙ্গিবাদের মুখোশ উন্মোচন করেছেন। ২০০৩ সালে সিলেটের বালুচরে ওঁরাও সম্প্রদায়ের জায়গা দখল নিয়ে যখন একটি প্রভাবশালী মহল তৎপর হয়ে উঠেছিল। তখন তাঁর প্রকাশিত প্রতিবেদনের মাধ্যমে পিছপা হতে বাধ্য হয়েছিল প্রভাবশালী মহলটি। মতিউল বারী চৌধুরী খুর্শেদ বিশ্বাস করেন সাংবাদিকতার কাজ শুধু সংবাদ প্রকাশ করা নয়। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়ে মানবতার কল্যাণে মানুষের পাশে থেকে জনমত গঠন করাও সাংবাদিকতার কাজ। আর তাইতো যখন এমসি কলেজের মেধাবী ছাত্রী মন্ধিরা রাণী দাশ ব্লাড ক্যান্সারে ভুগছিলেন তখন তিনি তাঁর সাহায্যার্র্থে গড়ে তুলেন সহায়ক তহবিল। পরে তাঁর এই সহায়ক তহবিল থেকেই গুরুত্বর অসু¯’ মন্ধিরা রাণীকে স্বাভাবিক জীবন যাপনে ফিরিয়ে নিয়ে আসেন। সিলেটের রাজনীতিতে পরিচিত মতিউল বারী খুর্শেদ ৯০ পরবর্তী সিলেটের ছাত্র সমাজের প্রতিটি আন্দোলনে সবসময় সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। ব্যাংকিং পেশায় ও দীর্ঘদিন যাবত সুনামের সাথে কাজ যা”েছন। মাত্র চার মাস আসে তিনি জীবনের গাঁটছড়া বাঁধেন।
২০১৫ সালের নভেম্বরের শেষ দিকে বিভিন্ন ডাক্তারি পরীক্ষায় ধরা পরে মতিউল বারীর লিভার জনিত জটিলতা। চিকিৎসকরা পরামশ অনুযায়ী তিনি শীঘ্রই উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যো”েছন । তাঁর মুখে ক্লান্তি ও বিষন্নতার ছাপ তাঁর মনটা ভারাক্রান্ত, হৃদয়টা চিন্তিত, আজীবন অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের ,অসত্যের বিরুদ্বে সত্যের পক্ষে অব¯’ান নিয়েছেন তিনি কিš‘ এখন তাঁর দিকে তাকালে মনে হয় ভারী কষ্ট তাকে ঘিরে রেখেছে তবু আছে এখনও সুদৃঢ়ও মনোবল তিনি প্রবল আত্মবিশ্বাসী এখন তিনি শারীরিক অসু¯’তার বিরুদ্ধে যুদ্ধ করছেন। সকল চড়াই-উতড়াই পেরিয়ে এবারও তিনি জীবন যুদ্ধে জয়ী হবেন এই প্রত্যাশা সিলেটবাসীর।
আজন্ম মানুষের পাশে থেকে যে মানুষটি জীবনের জয়গান গেয়েছেন, বাড়িয়ে দিয়েছেন সহযোগিতার হাত। সেই মতিউল বারী চৌধুরী খুর্শেদের জন্য রইল আমাদের অকৃত্রিম ভালবাসা।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

সেই রাবি শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীর যৌন হয়রানির অভিযোগ

আত্মহত্যা’ করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আকতার জাহান জলির সাবেক …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open