বুধবার, ডিসেম্বর ৮, ২০২১ : ৩:৩৭ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

ঢাকায় আইওএনএস সম্মেলন শুরু

ions_98171ডেস্ক রিপোর্ট: তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস) সম্মেলন ঢাকায় শুরু হয়েছে।সোমবার সকাল পৌনে ১০টার দিকে রাজধানীর হোটেল রেডিসনে এ সম্মেলন শুরু হয়। রাষ্ট্রপতি আবদুল হামিদ ‘আইওএনএস-২০১৬’ শীর্ষক আন্তর্জাতিক এ সম্মেলনের উদ্বোধন করেন।বাংলাদেশ নৌবাহিনী সার্বিক ব্যবস্থাপনায় সম্মেলনে ৩০টি দেশের নৌবাহিনী প্রধান, ঊর্ধ্বতন নৌ কর্মকর্তা, সমুদ্রবিষয়ক আন্তর্জাতিক নিরাপত্তা সংস্থাগুলোর প্রধান, মেরিটাইম বিশেষজ্ঞ ও পর্যবেক্ষক দলের প্রতিনিধিরা অংশ নিয়েছেন।
সম্মেলনের প্রথম দিনে তিনটি সেশনে ভারত মহাসাগরীয় অঞ্চলে মেরিটাইম সহযোগিতার ক্ষেত্রে ভূ-কৌশলগত ও অর্থনৈতিক গুরুত্ব, সংশ্লিষ্ট অঞ্চলে ব্লু-ইকোনমির কৌশলগত কাঠামো পরিকল্পনা, ভারত মহাসাগরীয় অঞ্চলে সমুদ্র নিরাপত্তা ঝুঁকি মোকাবিলায় সদস্য দেশগুলোর করণীয়, সমুদ্র বাণিজ্য নিরাপত্তার ক্ষেত্রে বহুপাক্ষিক সহযোগিতা, ভারত মহাসাগরীয় অঞ্চলে অনুসন্ধান ও উদ্ধার তৎপরতায় পারস্পরিক সহযোগিতা, জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগ কঠিন চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় বিষয়ে আলোচনা ও প্রবন্ধ উপস্থাপন করা হবে।
২০০৮ সালে ভারত মহাসাগরীয় অঞ্চলের নৌবাহিনী এবং এ অঞ্চলের সমুদ্রবিষয়ক নিরাপত্তা সংস্থাগুলোর উদ্যোগে উপকূলীয় দেশগুলোর মধ্যে মেরিটাইম নিরাপত্তা, পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন ও পেশাগত সহযোগিতা গড়ে তোলার লক্ষ্যে প্রতিষ্ঠিত হয় আইওএনএস।
বর্তমানে এ সংস্থার অধীনে ২২টি সদস্য দেশ- অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, মালদ্বীপ, মরিশাস, মোজাম্বিক, মিয়ানমার, ওমান, পাকিস্তান, সৌদি আরব, সিসিলি, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, তানজানিয়া, থাইল্যান্ড, পূর্ব তিমুর, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাজ্য রয়েছে। এছাড়া চারটি পর্যবেক্ষক দেশ মালয়েশিয়া, মাদাগাস্কার, গণচীন ও জাপান এবং সমুদ্রবিষয়ক নিরাপত্তা সংস্থা রয়েছে।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

বেতন স্কেল ১০ গ্রেডে উন্নীতকরণের দাবি প্রধান শিক্ষকদের

ডেস্ক রিপোর্ট :: দ্বিতীয় শ্রেণির গেজেটেড (নন-ক্যাডার) প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন উভয় প্রধান শিক্ষকদের প্রবেশ পদে …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open