মঙ্গলবার, ডিসেম্বর ১, ২০২০ : ৮:৩৭ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

মানহীনভাবে বেশি দিন চলবে না বেসরকারি বিশ্ববিদ্যালয়

Nahid20160105113741ডেস্ক রিপোর্ট :: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশে কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনো তাদের ন্যূনতম শর্তপূরণ করতে পারেনি। এভাবে বেসরকারি বিশ্ববিদ্যালয় বেশি দিন চলতে পারবে না।

শিক্ষামন্ত্রী মঙ্গলবার রাজধানীর শেরে-ই-বাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উত্তরা ইউনিভার্সিটির চতুর্থ সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে সভাপতির ভাষণে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০’ অনুযায়ী শিক্ষার্থীদের গবেষণা ও বাস্তবমুখী শিক্ষাদানের জন্য আধুনিক ও যুগোপযোগী গবেষণার উপযুক্ত পরিবেশ, গ্রন্থাগার এবং গবেষণাগার গড়ে তুলবে।

শিক্ষামন্ত্রী বলেন, দেশে বর্তমানে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা পাবলিক বিশ্ববিদ্যালয়ের তুলনায় প্রায় ১ লাখ বেশি। অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় মান বৃদ্ধি করতে সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বর্তমানে ১৬৩০ জন বিদেশি শিক্ষার্থী বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে অধ্যয়ন করছেন। বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ সফল হলে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা আরো বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, ‘সরকার সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকারী শিক্ষার্থীদের মধ্যে কোন পার্থক্য করে না। সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সকলেই আমাদের সন্তান ও জাতির ভবিষ্যৎ।’ সরকার তাদের সকলের জন্যই মানসম্মত শিক্ষা ও সুযোগ নিশ্চিত করতে চায়।

দেশের বাস্তবতা ও জনগণের আর্থসামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ সকল প্রকার ব্যয় একটি সীমা পর্যন্ত নির্ধারিত রাখতে উদার দৃষ্টিভঙ্গি গ্রহণের জন্য শিক্ষামন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তার বক্তৃতায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বিশ্ববিদ্যালয়সমূহকে উচ্চশিক্ষা বিস্তারের পাশাপাশি গবেষণা ও জ্ঞান সৃষ্টিতে নিয়োজিত হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে উত্তরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম. আজিজুর রহমান, বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মো. বদরুল ইকবালও বক্তব্য রাখেন।

সমাবর্তনে ৩ হাজার নতুন স্নাতককে সনদ প্রদান করেন শিক্ষামন্ত্রী। অনুষ্ঠানে তিনি কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনকারী স্নাতকদের স্বর্ণপদক প্রদান করেন।

উল্লেখ্য, উত্তরা বিশ্ববিদ্যালয় থেকে এ পর্যন্ত ১০ হাজার স্নাতক সনদ অর্জন করেন। সমাবর্তনের শুরুতে সমাবর্তন শোভাযাত্রায় নেতৃত্ব দেন চ্যান্সেলরের প্রতিনিধি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

বেতন স্কেল ১০ গ্রেডে উন্নীতকরণের দাবি প্রধান শিক্ষকদের

ডেস্ক রিপোর্ট :: দ্বিতীয় শ্রেণির গেজেটেড (নন-ক্যাডার) প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন উভয় প্রধান শিক্ষকদের প্রবেশ পদে …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open