মঙ্গলবার, ডিসেম্বর ১, ২০২০ : ২:১৭ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

দেশ জুড়ে বই উৎসব উল্লাসে মেতে উঠে শিক্ষার্থীরা

Boiডেস্ক রিপোর্ট :: দেশ জুড়ে অনুষ্টিত হল বই উৎসব। জেলায় জেলায় অনুষ্ঠানের মধ্য দিয়ে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয় নতুন বই। বই হাতে নিয়ে উল্লাসে মেতে উঠে শিক্ষার্থীরা। বছরের শুরুর দিন গতকাল ছিল কোমলমতি শিক্ষার্থীদের সবচেয়ে আনন্দময় একটি দিন।
“হাতে রঙিন মলাটে নতুন বই, স্বপ্ন একটাই ফুল হয়ে ফুটবই”। নতুন বছরে নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা হলো কুলাউড়ার কোমলমতি শিক্ষার্থীরা। শুক্রবার হলেও বই উৎসব দিবসে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দের উপস্থিতিতে বিদ্যালয় প্রাঙ্গণে উৎসবের আমেজের সৃষ্টি হয়। এ বছর “নতুন বইয়ের গন্ধ শুঁকে ফুলের মতো ফুটব, বর্ণমালার গরব নিয়ে আকাশ জুড়ে উঠব” প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশে পালিত হয়েছে বই উৎসব দিবস।এ উপলক্ষে সিলেটের বিয়ানীবাজার উপজেলার ঐতিহ্যবাহী রায়খাইল খলা গ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ অনুষ্ঠান ১ জানুয়ারি শুক্রবার দুপুর ১২টায় বই উৎসব ও শিশু বরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নেতৃবৃন্দের উপস্থিতে ও প্রধান শিক্ষক শামসুল হকের সভাপতিত্বে এ বই বিতরন অনুষ্টান সম্পন্ন হয়।
রাজধানী ঢাকার মতো সারাদেশেই বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দিয়েছে সরকার। নতুন বইয়ের গন্ধে বিমোহিত ছাত্র-ছাত্রীরা। শুক্রবার সারাদেশের সব বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে এ বই তুলে দেয় স্থানীয় প্রশাসন।

প্রতিনিধিদের পাঠানো খবর-

57266_x1রংপুর: বিদ্যালয়ে শিক্ষার্থী ঝরে পড়া রোধ ও নতুন বছরে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই উপহার প্রদান উপলক্ষে সারাদেশের মত রংপুরেও অনুষ্ঠিত হয়েছে বই বিতরণ উৎসব। শুক্রবার দুপুরে রংপুরের জুম্মাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কোমলমতি শিশুদের হাতে বই তুলে দিয়ে উৎসবের সূচনা করেন বিভাগীয় কমিশনার মুহাম্মদ দিলোয়ার বখত। বছরের প্রথম দিনে নতুন বইয়ের গন্ধে খুশি শিক্ষার্থীরা।

বরগুনা: বরগুনায় বছরের প্রথম দিনে সব শিক্ষাপ্রতিষ্ঠানে আনন্দ ও উৎসবমুখর পরিবেশে বিনামূল্যে বই বিতরণ করা হয়েছে।

সকাল ৯টায় বরগুনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে এসব বই তুলে দেয়া হয়।

চুয়াডাঙ্গা: নতুন বছরের প্রথম দিনেই চুয়াডাঙ্গা জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক লাখ শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়েছে নতুন পাঠ্য বই।

সকাল ১০টায় জাতীয় সংসদের হুইপ সোলাইমান হক জোঃ সেলুন এমপি বই বিতরণ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

চাঁপাইনবাবগঞ্জ: নতুন বছরের প্রথমদিন চাঁপাইনবাবগঞ্জে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসব ২০১৬ এর শুভ উদ্বোধন করেছেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবীর।

সকালে শহরের মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তিনি শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন।

জেলার ৯’শ ২৪টি প্রাথমিক বিদ্যালয়ে ৯ লক্ষ ৯০ হাজার ৫৪৬টি পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।

ফরিদপুর: ফরিদপুরে বিভিন্ন স্কুলের ১ম শ্রেণী থেকে ১০ম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের মধ্যে পাঠ্য পুস্তক বিতরণ উৎসব শুরু হয়েছে।

শুক্রবার সকালে তারার মেলা ঈশান মেমোরিয়াল আধুনিক শিশু বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন ফরিদপুরের জেলা প্রশাসক সরদার সরাফত আলী।

জেলা প্রশাসক সরদার সরাফত আলী জানান, ফরিদপুর জেলায় নয়টি উপজেলায় প্রাইমারী ও মাধ্যমিক পর্যায়ে মোট তিন লাখ ২৫ হাজার শিক্ষার্থীর মধ্যে ১৪ লক্ষ ৫৩ হাজার বই বিতরণ করা হয়।

নারায়ণগঞ্জ: নারায়নগঞ্জ জেলার সব স্কুলে উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের মধ্যে বিনামুল্যে বই বিতরণ করা হয়। বই পেয়ে খুশি ছাত্রছাত্রীরা।

সিরাজদিখান (মুন্সীগঞ্জ): মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক স্তরে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠান ২০১৬ সিরাজদিখান উচ্চ বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত হয়।

সিরাজগঞ্জ: নতুন বছরের নতুন দিন, নতুন বইয়ে হোক রঙ্গিন’ এ স্লোগানকে সামনে রেখে সিরাজগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে বই উৎসব পালিত হয়েছে। বিভিন্ন বিদ্যালয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভার মধ্য দিয়ে শিশু-কিশোরদের হাতে নতুন বই তুলে দেয়া হয়।

পটুয়াখালী: আনন্দঘন পরিবেশে পটুয়াখালীতে শিশুদের হাতে তুলে দেয়া হলো নতুন পাঠ্য বই।

সকালে সদর উপজেলার ডিবুয়াপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজন করা হয় এই বই বিতরণ উৎসবের।

বোয়ালমারী (ফরিদপুর): বছরের প্রথম দিন সকাল ১০টা থেকে ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় সারাদেশের ন্যায় প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করা হয়েছে। উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ ছোলনা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, আল হাসান মহিলা মাদ্রাসা, সরকারি বালিকা বিদ্যালয় ও বোয়ালমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের মাঝে এসব বই বিতরণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মু. খায়রুজ্জামান।

মৌলভীবাজার: বছরের প্রথমদিন শুক্রবারেই শিশুদের হাতে বই তুলে দেন শিক্ষকরা। এ জন্য সরকারি ছুটির দিনেই শহর-গ্রামের স্কুলে স্কুলে ছিল অনেকটা উৎসবমুখর পরিবেশ।

পাকুন্দিয়া (কিশোরগঞ্জ): কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় আজ সকালে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে।
পাকুন্দিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে এ অনুষ্ঠান হয়।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

এবার থেকেই অষ্টম শ্রেণিতে ‘প্রাথমিক সমাপনী’

নিউজ ডেস্ক : পঞ্চম শ্রেণিতে প্রাথমিক সমাপনী পরীক্ষা এবারই তুলে দেয়া হচ্ছে। ফলে পঞ্চম শ্রেণিতে …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open