মঙ্গলবার, মার্চ ২, ২০২১ : ৭:৪৪ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

বছরের দুই মাস দিনেও সূর্য দেখা যায় না ফিনল্যান্ডের উত্‌সইয়কিতে

3a856ae7-f6da-4372-8b14-fc27aa0a401fআন্তর্জাতিক ডেস্ক: ফিনল্যান্ডের উত্তরাঞ্চলে শহর উত্‌সইয়কিতে প্রায় দুই মাস সূর্য কখনোই উঠে না। এ শহটির অবস্থান সীমান্তবর্তী দেশ নরওয়ের পাশেই।
অনেকের কাছেই এ ঘটনা অবিশ্বাস্য হলেও উত্তর গোলার্ধের দেশ ফিনল্যান্ডের উত্তরাঞ্চলের জন্য এটাই সত্য। এ ঘটনা সম্পর্কে ফিনিশ মিটিওরোলজিকাল ইন্সটিটিউট জানায়, ফিনল্যান্ডের উত্তরাংশের সর্ব উত্তরের শহর উতস্‌ইয়কিতে সর্বশেষ সূর্যোদয় হয়েছিল ২৬শে নভেম্বর দুপুর ১১:৫১ মিনিটে তাও মাত্র ১৫ মি: ১১ সেকেন্ডের জন্য।
উত্‌সইয়কি বাসীদের সূর্যের জন্য অপেক্ষা করতে হবে আগামী ২০১৬ সালের জানুয়ারির ১৭ তারিখ পর্যন্ত, আর ঐদিনটার দৈর্ঘ্য হবে মাত্র ৫০ মি: ১১ সেকেন্ডের। অর্থাৎ সূর্য উঠবে দুপুর ১১:৫৬ মিনিটে আবার সূর্যাস্ত যাবে দুপুর ১২:৪৭-এ।6cf4107c-1b78-403e-8958-9fcfb55ba448তবে ফিনল্যান্ডে এবছর প্রকৃত মধ্যরাতের অন্ধকার দেখা যাবে ২২শে ডিসেম্বর মঙ্গলবার।
এর ফলে এ সময়গুলিতে আলোর পরিবর্তে অন্ধকারে নিমজ্জিত থাকে দিবারাত্র।একইভাবে গরমের সময় এ অঞ্চলে বছরে দুই-আড়াই মাস সূর্য কখনোই সম্পূর্ণ অস্ত যায় না।প্রতি বছর হাজার হাজার পর্যটক এখানে এই আশ্চর্য অলৌকিক মহাজাগতিক দৃশ্য দেখার জন্য আসেন। রাতেরবেলা সূর্যের আলো দেখা সত্যিই এক রোমাঞ্চকর অভিজ্ঞতা।
তেমনি আবার শীতের ওই একটানা দুই মাস যখন সূর্যই ওঠে না তখন এলাকাবাসীর জন্য ভয়ঙ্কর শীতের রাতের আরেক শ্বাসরুদ্ধকর অভিজ্ঞতা।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

চীনে টর্নেডো-শিলাবৃষ্টিতে ৯৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : চীনের পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশে টর্নেডো ও শিলাবৃষ্টির আঘাতে কমপক্ষে ৯৮ জনের মৃত্যু …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open