রবিবার, নভেম্বর ২৯, ২০২০ : ৪:২৬ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

আন্দোলনের হুমকি প্রাথমিকের প্রধান শিক্ষকদের

pay-commissio_95199ডেস্ক রিপোর্ট: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের দশম গ্রেড ও গেজেটেড মর্যাদা দেয়াসহ বেতন নির্ধারণের জটিলতা অবিলম্বে নিরসন করা না হলে আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতি।
আজ শনিবার সমিতির আহ্বায়ক রিয়াজ পারভেজ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বিলুপ্ত হয়ে এর পরিবর্তে ১০ বছর ও ১৬ বছরে গ্রেড পরির্বতনের বিধান চালু হওয়ায় প্রধান শিক্ষকরা চরম বেতন বৈষম্যের শিকার হয়েছেন।সদ্য বিলুপ্ত দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা অনুযায়ী প্রধান শিক্ষকদের দশম গ্রেড না দেওয়ায়, অন্যদিকে ঘোষিত জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বিলুপ্ত হওয়ায় চাকরির চার বছর, আট বছর ও ১২ বছর পূর্তিতে সপ্তম গ্রেডে যাওয়ার সুযোগ বন্ধ হয়ে গেছে।প্রধান শিক্ষকদের দশম গ্রেড ও গেজেটেড মর্যাদা দেয়াসহ বেতন নির্ধারণের জটিলতা অবিলম্বে নিরসন করা না হলে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতি আবারও কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হবে বলে বিজ্ঞপ্তিতে হুঁশিয়ার করা হয়।নতুন জাতীয় বেতন স্কেলের গেজেট প্রকাশ হয়েছে ১৫ ডিসেম্বর। ১৭ ডিসেম্বর থেকে অনলাইনে বেতন নির্ধারণ বা ফিক্সেশন শুরু হলেও নতুন জাতীয় বেতন স্কেলে বেতন নির্ধারণ করে বেতন তুলতে পারছেন না  প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৫০ হাজার প্রধান শিক্ষক।নতুন জাতীয় বেতন স্কেল অনুযায়ী অনলাইনে ৩০ জুন, ২০১৫ তারিখে বেতন আহরণের হালনাগাদ তথ্য দিতে না পারায় এই সমস্যা তৈরি হয়েছে। কারণ বিভিন্ন জটিলতায় এখনো পর্যন্ত আগের উন্নীত দ্বিতীয় শ্রেণির পদমর্যাদায় ও স্কেলে বেতন পাননি প্রধান শিক্ষকরা।২০১৪ সালের ৯ মার্চ এক প্রজ্ঞাপনের মাধ্যমে প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির গেজেটেড কর্মকর্তার পদমর্যাদায় উন্নীত করা হয়। কিন্তু গেজেটেড কর্মকর্তার পদমর্যাদা প্রদানের প্রজ্ঞাপনে ভুলে ‘গেজেটেড’ শব্দটি বাদ পড়ে যায় এবং অন্য দিকে নিম্ন বেতন গ্রেড দেওয়া হয়। প্রধান শিক্ষক পদটি দ্বিতীয় শ্রেণীতে উন্নীত হওয়ায় অনেক প্রধান শিক্ষক ২০১৪ সালের ৯ মার্চ হতে প্রাপ্য টাইমস্কেলও পাননি।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

বেতন স্কেল ১০ গ্রেডে উন্নীতকরণের দাবি প্রধান শিক্ষকদের

ডেস্ক রিপোর্ট :: দ্বিতীয় শ্রেণির গেজেটেড (নন-ক্যাডার) প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন উভয় প্রধান শিক্ষকদের প্রবেশ পদে …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open