শুক্রবার, এপ্রিল ১৬, ২০২১ : ৪:২৯ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

পাকা চুলের সমস্যা সমাধান

hair20151124051442প্রাকৃতিক নিয়মেই বয়সের সঙ্গে সঙ্গে চুলে পাকতে শুরু করে। কিন্তু চুলের অকালপক্কতার পিছনে রয়েছে একাধিক কারণ। বর্তমানে ৩০ বছরের আগেই পুরুষ বা নারীর মাথাতেও একগুচ্ছ পাকাচুল দেখলে অবাক হওয়ার কিছু নেই। মূলত পরিবেশের পরিবর্তন, দূষণ, ধুমপান, দুশ্চিন্তা, অপুষ্টি থেকেও পাকা চুলের সমস্যা দেখা দিতে পারে। তবে কিছু কিছু ঘরোয়া সমাধান রয়েছে যা আমাদের এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে। আসুন জেনে নেই কী কী উপায়ে পাকা চুলের সমস্যা সমাধান করতে পারি।
মাখন
প্রথমে মাখন স্বাভাবিক তাপমাত্রায় আনুন। নরম মাখন হাতে আঙুলের সাহায্যে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভালভাবে লাগিয়ে নিন। হাল্কা হাতে এই মাখন মাথার তালুতে লাগান। মাথায় ৩-৪ ঘণ্টা রাখুন। তারপর ধুয়ে ফেলুন। মাসে ২ বার এই পদ্ধতি অবলম্বন করুন।
অঙ্কুরিত ছোলা ও গোটা মুগ ডাল
অঙ্কুরিত ছোলা বা গোটা মুগ শরীরকে যথাযথ পুষ্টি জোগায়। চুলের স্বাস্থ্য বজায় রাখতে প্রত্যেকদিন ছোট বাটির অর্ধেক বাটি অঙ্কুরিত ছোলা বা গোটা মুগ ডাল খান।
মেথি
মেথি ভেজানো পানি দিয়ে চুল ধুলে চুল কালো হয়। এছাড়া যদি ভেজানো মেথি বেটে তার সঙ্গে ডিম বা দই মিলিয়ে চুলের মাস্ক তৈরি করে তা লাগাতে পারেন চুলে। এই মাস্কটি ৩০ মিনিট মাথায় রেখে ধুয়ে নিন। শেষে মেথি ভেজানো পানি কন্ডিশনার হিসেবে ব্যবহার করুন।
পেঁয়াজ
পেঁয়াজের রস মাথার চামড়ায় ভালো করে মালিশ করুন। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।
কারি পাতা
নারকেল তেল ও কারি পাতা একসঙ্গে ফোটান। যতক্ষণ না তেলের রং কালচে হয়ে আসছে। এই তেল মাথায় ভালো করে হাল্কা হাতে মালিশ করুন। চাইলে ৫-৬ ঘণ্টা রেখে শ্যাম্পুও করে নিতে পারেন।
কফি
১০০ মিলিলিটার পানিতে ৪ চা চামচ কফি পাউডার দিয়ে ভালো করে ফোটান। এই মিশ্রণটি ঠান্ডা হলে গোসল করার সময় মাথায় ঢেলে নিন।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

সেহরিতে মুরগি-আলুর ঝোল

লাইফস্টাইল ডেস্ক : সেহরিতে সবরকমের খাবার মুখে রোচে না। সেহরিতে প্রয়োজন সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার। …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open