মঙ্গলবার, ডিসেম্বর ১, ২০২০ : ২:১৬ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

একাধিক বিয়ে করতে পুরুষের কোরআনের ‘অপব্যাখ্যা’

3. fmসিলেট ভিউজ ডেস্ক :  পুরুষ ‘নিজের স্বার্থে’ কোরানের ‘অপব্যাখ্যা’ করে একাধিক বিয়ে করে থাকে, এমন মত পোষণ করল ভারতের গুজরাতের উচ্চ আদালত। গতকাল বৃহস্পতিবার বহুগামিতা প্রসঙ্গে রাজ্যের উচ্চ আদালতের বিচারপতি জে বি পার্দিওয়ালার বেঞ্চ জানায়, সংবিধানের অবমাননা হয় এমন বিষয় নিয়ে সতর্ক থাকার সময় এসেছে দেশের।

স্ত্রী থাকা সত্ত্বেও একের বেশি বিবাহ ভারতীয় দণ্ডবিধির ৪৯৪ ধারায় আইনত অপরাধ। এই কথা মনে করিয়ে দিয়ে উচ্চ আদালত জানায় বহুগামিতা কোরানের ‘অপব্যাখ্যা’। পুরুষ ‘নিজের স্বার্থে’ এই প্রথা চালিয়ে আসছে। আবেদনকারী জাফর আব্বাস মারচেন্ট আদালতের কাছে আর্জি করেন তার বিরুদ্ধে একাধিক বিবাহ করার অভিযোগে এফআইআর তুলে নিতে।

তাঁর স্ত্রী ভারতীয় দণ্ডবিধির ৪৯৪ ধারায় এফআইআর করেন স্বামীর বিরুদ্ধে। কিন্তু জাফর আদালতের কাছে জানান, শরিয়াতি আইন (মুসলিমদের ব্যক্তিগত আইন) অনুযায়ী এক ব্যক্তির ৪ পত্নী রাখতে পারে। সেই প্রসঙ্গে বিচারপতি পার্দিওয়ালা জানান, “কোরানের অপব্যাখা করে একের বেশি বিবাহ করা হচ্ছে”। তিনি আরও জানান “মুসলিম ব্যক্তিগত আইন কখনও সমর্থন করে না প্রথম স্ত্রীকে সবরকম অধিকার থেকে বঞ্চিত করে দ্বিতীয়বার বিবাহ করা।” #২৪ঘন্টা

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

চীনে টর্নেডো-শিলাবৃষ্টিতে ৯৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : চীনের পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশে টর্নেডো ও শিলাবৃষ্টির আঘাতে কমপক্ষে ৯৮ জনের মৃত্যু …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open