শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১ : ৭:৪৩ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারে যে সতর্কতাগুলো মেনে চলবেন

লাইফস্টাইল ডেস্ক : আধুনিক জীবনে গৃহিনিদের রান্নার কাজে অন্যতম দরকারি যন্ত্রের নাম মাইক্রোওয়েভ ওভেন। মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার করে খুব সহজেই তৈরি করা যায় প্রায় সব ধরণের খাবার। তাই দিনদিন এর চাহিদা বেড়েই চলেছে। কিন্তু এই মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারে কিছু বিষয়ে সতর্ক থাকা দরকার। একটু অসাবধানতায়ই ঘটতে পারে বড় ধরণের কোনো দুর্ঘটনা। চলুন জেনে নেয়া যাক-

১. দৈনন্দিন কাজের জন্য পলিথিনের ব্যাগ ব্যবহার করা হয়। এ ধরনের প্লাস্টিকের ব্যাগ সরাসরি ওভেনে দিলে খাবার গন্ধ হয়ে কিংবা নষ্ট হয়ে যেতে পারে।

২. ফল, বিশেষ করে যে কোনো জাতের আঙ্গুর, ওভেনে দিলে ফেটে যায়। এ ব্যাপারে সতর্ক থাকা উচিত।

৩. ছোট দইয়ের কৌটা কিংবা কোনো ধরনের ক্রিম-জাতীয় খাবার ওভেনে দেয়া মোটেও উচিত না। কিছুক্ষণের জন্য উচ্চ তাপমাত্রায় এ-জাতীয় খাবার রাখলে সঙ্গে সঙ্গে তা নষ্ট হয়ে যায়।

৪. কোনো ধরনের ধাতব পাত্র ওভেনে ব্যবহার থেকে বিরত থাকুন। ধাতব পাত্র দেয়ার সঙ্গে সঙ্গে আপনার ওভেনটি নষ্ট হওয়ার ঝুঁকি রয়েছে শতভাগ।

৫. মাইক্রোওভেনে মরিচ দিলে তা পুড়ে পুরো ঘর ধোঁয়ায় ভরে যাবে। এতে যে কোনো দুর্ঘটনা ঘটতে পারে। শিশুদের এ ব্যাপারে সতর্ক করুন।

৬. যে কোনো স্টেইনলেস স্টিলের মগের ব্যবহার থেকে বিরত থাকুন। এতে চা বা কফি গরম করতে দিলে দুর্ঘটনা ঘটার আশংকা থাকে।

৭. কোনো ধরনের খাবার অথবা ফল অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়িয়ে ওভেনে দিলে খাবার নষ্ট হওয়ার পাশাপাশি এতে আগুন লেগে যেতে পারে।

৮. ওভেনে কিছু না দিয়ে তা চালু রাখলে তাতে আগুন ধরে যেতে পারে। অযথা এটি চালু রাখা থেকে বিরত

৯. ঢাকনা ছাড়া কখনোই সস ওভেনে গরম করতে দেয়া উচিত নয়। এতে করে সস হঠাৎ করে উত্তপ্ত হয়ে ফুটতে শুরু করতে পারে। ফলে পুরো মাইক্রোওয়েভ ওভেন নোংরা হয়ে যেতে পারে।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

সেহরিতে মুরগি-আলুর ঝোল

লাইফস্টাইল ডেস্ক : সেহরিতে সবরকমের খাবার মুখে রোচে না। সেহরিতে প্রয়োজন সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার। …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open