বুধবার, ডিসেম্বর ২, ২০২০ : ৬:০৫ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

সিরিজ জয়ের আশায় কাল মাঠে নামবে সাহসী বাংলাদেশ

সিলেটভিউজ টুয়েন্টিফোর ডটকম : সফরকারী দক্ষিণ আফ্রিকার কাছে টুয়েন্টি টুয়েন্টির প্রথম পরীক্ষায় হারের স্বাদ পেয়েছে স্বাগতিক বাংলাদেশ। সেই তিক্ত স্বাদ সাথে নিয়েও ওয়ানডেতে প্রোটিয়াসদের সামনে উজ্জীবিত বাংলাদেশ। হারের পরও কেন উজ্জীবিত? এমন প্রশ্ন ঘুরপাক খাওয়াটাই স্বাভাবিক। কিন্তু এই ওয়ানডে ফরম্যাটেই এখন অনেক বেশি সাহসী টাইগাররা। সাম্প্রতিক পারফরমেন্স তেমন কথাই বলছে।
সেই সব পারফরমেন্স থেকে উজ্জীবিত হয়ে সাহসী রুপেই শুক্রবার তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে সফরকারী দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বেলা ৩টায় শুরু হবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার প্রথম ওয়ানডে।
বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নেয়ার উপলক্ষ হিসেবে দেশের মাটিতে জিম্বাবুয়েকে সামনে পায় বাংলাদেশ। সেখানে জিম্বাবুয়েকে ৫-০ ব্যবধানে হারিয়ে ওয়ানডে সিরিজ জিতে নেয় টাইগাররা। এই জয়কে পুঁজি করেই বিশ্বকাপের মত মঞ্চে ব্যাট-বল হাতে লড়াই করতে শামিল হয় মাশরাফির বাংলাদেশ। সেখানে পারফরমেন্সে ঝলমল ছিলো মাহমুদুল্লাহ-রুবেলরা। ফলে বিশ্বকাপে প্রথমবারের মত কোয়ার্টারফাইনালে নাম লেখায় বাংলাদেশ।
শেষ আটে ভারতের বিপক্ষে ম্যাচে নিজেদের উজার করে দিতে উন্মুখ হয়েছিলো বাংলাদেশ। ম্যাচের শুরু থেকে সে পথেই হাটচ্ছিলো টাইগাররা। কিন্তু শেষ পর্যন্ত আম্পায়ারদের ইচ্ছাকৃত ভুলে বির্তকিতভাবে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিলেও বাংলাদেশ প্রশংসার জোয়ারে ভেসেছে। বা-হ-বা পেয়েছে বিশ্ব ক্রিকেটের মঞ্চে।
পারফরমেন্সের ধারাবাহিকতা ধরে রাখার জিদ ঠিকই মনের মধ্যে ছিলো মাশরাফি-মুশফিক-সাব্বিরদের। বিশ্বকাপের পর পাকিস্তানকে দেশের মাটিতে পেয়েই ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে নেয় বাংলাদেশ। তাতে নিন্দুকেরা সুর তুলেছিলো, হঠাৎ করে একটি সিরিজ জিততেই পারে।
নিন্দুকদের কথায় ভড়কে না গিয়ে নিজেদেরকে আরও উচ্চতায় নেয়ার লক্ষ্যে বিশ ক্রিকেটের সবচেয়ে প্রভাবশালী দল ভারতকে হারের লজ্জা দেয় টাইগাররা। দাপটের সাথে ২-১ ব্যবধানে সিরিজ জিতে মাশরাফি বাহিনী। এই ছিলো ওয়ানডে ফরম্যাটে গেল সাত মাসে বাংলাদেশের পারফরমেন্সের গ্রাফ।
পারফরমেন্সের গ্রাফের উচ্চতায় বসেই দেশের মাটিতে দক্ষিনণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শুরু করে বাংলাদেশ। দু’টি টি-২০ ম্যাচে লড়াই ছাড়াই সিরিজ হেরে বসে টাইগাররা। সেই স্মৃতি নিয়ে এবার ওয়ানডে ফরম্যাটের লড়াইয়ে নামবে বাংলাদেশ। কিন্তু এই ফরম্যাটে নিজেদের নিয়ে মোটেও চিন্তিত নয় স্বাগতিকরা। কারন এই ফরম্যাটে তো এখন সাহসী যোদ্ধার এক দল বাংলাদেশ।
সাহসী বাংলাদেশ দলকে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে দক্ষিণ আফ্রিকাও। তবে টি-২০ সিরিজ জয়ে অনেক আত্মবিশ্বাসী হয়ে উঠেছে প্রোটিয়াসরা। ওয়ানডের আগে টি-২০ সিরিজ হওয়ায় নিজেদের ভালোভাবেই মানিয়ে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। তাই এই ছোট্ট অভিজ্ঞতাকে ওয়ানডে সিরিজে কাজে লাগিয়ে ভালো ফল করতে উন্মুখ হাশিম আমলার দল। নিয়মিত অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স দেশে ফিরে যাওয়ায়, ওয়ানডে সিরিজে দলকে নেতৃত্ব দেবেন আমলাই।
বাংলাদেশ স্কোয়াড (সম্ভাব্য) : মাশরাফি বিন মতুর্জা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহঅধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, এনামুল হক বিজয়, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, নাসির হোসেন, আরাফাত সানি, জুবায়ের হোসেন, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।
দক্ষিণ আফ্রিকা স্কোয়াড (সম্ভাব্য) : হাশিম আমলা (অধিনায়ক), কাইল এ্যাবট, ফারহান বেহারদিয়ান, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), জেপি ডুমিনি, ফাফ ডু প্লেসিস, ইমরান তাহির, রায়ান ম্যাকলারেন, ডেভিড মিলার, মরনে মরকেল, ক্রিস মরিস, ওয়েন পার্নেল, এ্যারন ফাঙ্গিসো, কাগিসো রাবাদা, রিলি রোসৌ ও ইডি লি।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

আর্জেন্টিনায় সবাইকে ছাড়িয়ে মেসি

ক্রীড়া ডেস্ক :  এখনো ‘কালি’টা পুরোপুরি মুছে যায়নি। তিন নাকি হট ফর ক্লাব, নট ফর …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open