সোমবার, মে ১৭, ২০২১ : ১২:৪৬ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

যেভাবে ব্রিটেনের শীর্ষ ধনী হলেন সিলেটের ইকবাল

ব্রিটেনের শীর্ষ ধনীদের তালিকায় আবারও স্থান পেয়েছেন সী মার্ক গ্র“প ও এনআরবি ব্যাংকের চেয়ারম্যান সিলেটী বংশোদ্ভূত ইকবাল আহমদ ওবিই। ব্রিটেনের এক হাজার ধনীর তালিকায় তার নাম রয়েছে ৪৬৬তম স্থানে। ব্রিটেনের জনপ্রিয় সানডে টাইমস পত্রিকা শীর্ষ ধনীদের এই তালিকাটি তৈরি করেছে। সিলেট বিভাগের এই বাসিন্দার সম্পদের পরিমান ২০৫ মিলিয়ন পাউন্ড বলে পত্রিকাটি উল্লেখ করেছে। গত একবছরে তার সম্পদের পরিমাণ প্রায় ২০ মিলিয়ন পাউন্ড বৃদ্ধি পেয়েছে।

১৯৫৬ সালে সিলেটের বালাগঞ্জ উপজেলার পশ্চিম সিরাজনগর গ্রামে ইকবাল আহমদের জন্ম। ১৯৭১ সালে মাত্র ১৫ বছর বয়সে তিনি পাড়ি জমান ব্রিটেনে। সেখানে তিনি পড়ালেখা করেন।

১৯৭৭ সালে ব্রিটেনের ওয়েস্ট মিনিস্টার সিটি কলেজ থেকে পড়ালেখা শেষ করে জড়িয়ে পড়েন পারিবারিক ব্যবসায়। যুক্তরাজ্যের ম্যানচেস্টারের বাসিন্দা ইকবাল দুইভাইকে সাথে নিয়ে গড়ে তুলেন সী মার্ক ও ইবকোর মতো সফল ব্যবসা প্রতিষ্ঠান। ব্যবসায়িক সফলতার সিঁড়ি বেয়ে তিনি ধাপে ধাপে উপরের দিকে ওঠতে থাকেন।

ইকবাল আহমদ ওবিই ২০০৬ সালে সর্বপ্রথম সানডে টাইমসের শীর্ষ ধনীর তালিকায় ওঠে আসেন। ওই বছর ১১০ মিলিয়ন পাউন্ডের মালিক ইকবাল ব্রিটেনের ৫১১ নম্বর ধনী হিসেবে নির্বাচিত হন। এরপর ২০০৯ সালে এশিয়ার ২০ জন ধনীর তালিকায়ও নাম ওঠে আসে সফল এ ব্যবসায়ীর।

গত বছর ব্রিটিশ সাময়িকি সানডে টাইমসের তালিকা অনুযায়ী শীর্ষ ধনীদের মধ্যে তার অবস্থান ছিল ৪৬৫তম। এ বছর তিনি একধাপ নিচে নেমে তালিকার ৪৬৬তম স্থানে অবস্থান করছেন। তবে গত বছরের তুলনায় তার সম্পদের পরিমাণ বেড়েছে প্রায় ২০ মিলিয়ন পাউন্ড।

ইকবাল আহমদের ব্যবসাপ্রতিষ্ঠান সী মার্ক বাংলাদেশে ৪ হাজার মানুষের কর্মস্থান ও ব্রিটেনে ৫০০ মানুষের কর্মসংস্থান নিশ্চিত করেছে। প্রতিষ্ঠানটি বাংলাদেশ থেকে চিংড়ি রপ্তানি করে ইউরোপ-আমেরিকায়।

আর ইবকো পুরো ইউরোপে ফ্রোজেন ফুড সরবরাহকারী। ইকবাল আহমদের সঙ্গে ব্যবসায় সহযোগী হিসেবে আছেন তার ভাই কামাল আহমদ ও বিলাল আহমদ। তিন ভাইয়ের হাতে গড়া এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন ইকবাল আহমদ।

ব্যক্তিগত জীবনে তিনি তিন সন্তানের জনক। সিলেট নগরীর চৌহাট্টায় মানরু শপিং সিটির মালিকও ইকবাল আহমদ।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

অস্ত্রধারী ছাত্রলীগ নেতাদের বহিষ্কার, ওবায়দুল বলছেন ‘অ‌্যাকশনের প্রমাণ’

ডেস্ক রিপোর্ট :: রাজধানীর গুলিস্তানে অবৈধ স্থাপনা উচ্ছেদকে কেন্দ্র করে চলা সংঘর্ষের সময়ে ঢাকা দক্ষিণ …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open