শনিবার, নভেম্বর ২৮, ২০২০ : ৭:৪৯ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

চোর কি মানুষ নয় ?

স্থানীয় কয়েকটি দৈনিকে ছোট্র একটি সংবাদ। ভেতরের পাতায় এক কলামের ঐ সংবাদটি পড়ে মনে প্রশ্ন জাগে চোর কি মানুষ নয়? খবরটি হল নিহত ‘চোরের’ পরিবারের হত্যা মামলা দায়েরের প্রতিবাদে সমাবেশ। বড়লেখার সুজাউল এলাকায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে স্থানীয় আওয়ামীলীগ নেতৃবৃন্দ সহ কথিত বিশিষ্টজন এমনকি এখানকার বৃহত ইসলামী প্রতিষ্ঠান সুজাউল কামিল মাদ্রাসার অধ্যক্ষ মহোদয়!ও বক্তব্য রেখেছেন। খবরে প্রকাশ, এলাকার সৌর বিদ্যুতের ব্যাটারী চুরির হিড়িক পড়ে। জনগণ চুরি প্রতিরোধে পাহারা বসায়। গত ৩দিন আগে ২জনকে পাকড়াও করে পিটুনি দেয়। হাসপাতালে নেয়ার পর একজনের মৃত্যু ঘটে। এ ঘটনায় নিহতের পরিবার মামলা করলে প্রতিবাদে ফুঁসে উঠে কতিপয় প্রভাবশালী মহল।

চুরি করা অপরাধ।কিন্তু মানুষ হত্যা তো মহা অপরাধ। প্রকাশিত খবর অনুযায়ী, যে দু’জনকে পাকড়াও করে পিটুনি দিয়ে একজনকে হত্যা করা হয়েছে। আবার হত্যা ঘটনায় মামলা দায়েরের প্রতিবাদ ও করা হচ্ছে। এ কেমন বর্বরতা! দুর্বলের প্রতি সবলের অত্যাচারের আধুনিক যুগের নমুনা!

যে কোন অপরাধীর বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ নেয়াই বাঞ্চনিয়। আইন নিজের হাতে তুলে নেয়ার কোন অধিকার কারো নেই। আবার রাষ্ট্রের প্রতিটি নাগরিকের আইনি সুযোগ লাভের অধিকার রয়েছে।‘চোর’ আখ্যা দিয়ে কাউকে মেরে ফেলবেন আবার তার বিচার প্রার্থী হতে পারবে না। এমন রীতি রেওয়াজ সৃস্টি না করাই ভাল। আজ যারা এই নিয়ে বাগাড়ম্বর করছেন, এই অরাজকতা সৃস্টি হলে একদিন কেউ আপনাকে মেরে ফেলে ডাকাত বলে প্রচারণা চালিয়ে হত্যার স্বীকৃতি আদায়ে সচেস্ট হবে। সুতরাং অন্যায় যে করে আর অন্যায় যে সহে উভয়ই সমান অপরাধী।

মন্তব্য প্রতিবেদন : লেখক সম্পাদক ও  প্রকাশক : মুহাম্মদ কবীর আহমদ (সোহেল)

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

কম দামের ফোন আনলো অপ্পো

আইটি ডেস্ক : ফোরজি নেটওয়ার্ক সমর্থন করে এমন একটি ফোন বাজারে ছাড়লো অপ্পো। ফোনটির মডেল …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open