বুধবার, ডিসেম্বর ২, ২০২০ : ৭:২৫ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন অবাস্তব: সিপিডি

সিলেটভিউজ টুয়েন্টিফোর ডটকম : ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রাকে ‘অবাস্তব’ বলে মনে করছে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। এছাড়া শিক্ষা খাতে বরাদ্দ বাড়লেও স্বাস্থ্য খাতের অবস্থা শোচনীয় বলে মন্তব্য করেছেন সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

শুক্রবার সকালে রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে বাজেট পরবর্তী প্রতিক্রিয়া জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি। এছাড়া বাজেটে লক্ষ্যমাত্রার সঙ্গে অর্জনের পার্থক্য দিন দিন বাড়ছে বলেও জানান ড. দেবপ্রিয়।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ‘প্রস্তাবিত বাজেটে লক্ষ্যমাত্রার সঙ্গে অর্জনের পার্থক্য বেড়েছে। সরকারের সম্প্রসারণমূলক ব্যয় কাঠামো বাড়লেও তার পর্যাপ্ত অর্থায়নের জন্য রাজস্ব উদ্বৃত্ত বড় ধরনের ভূমিকা পালন করছে না। অভ্যন্তরীণ উৎস থেকে পাওয়া ঋণ এক্ষেত্রে বড় ভূমিকা পালন করছে। অর্থায়নের ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন না আসলে সম্প্রসারণশীল মডেলকে টেকসই রাখা কঠিন হবে।’

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে শঙ্কা প্রকাশ করে বলা হয়, বাজেটে রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে, এর একটা বড় অংশ অর্জিত হবে না। আর এমনটা ঘটলে বাজেটের লক্ষ্য ঠিকমতো পূরণ হবে না। তাই বাজেটের বিভিন্ন খাতে পাঁচটি কমিশন গঠনের দাবি জানিয়েছে সিপিডি।

বৃহস্পতিবার জাতীয় বাজেট ২০১৫-১৬ ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। কয়েক বছরের ধারাবাহিকতায় বাজেটের পরদিনই সিপিডি আজ তাঁদের পর্যালোচনা জানালো।

সিপিডির মতে, এবারের বাজেটের সবচেয়ে উজ্জ্বল ও ভালো দিক হলো শিশু বাজেট। আর সবচেয়ে অনুজ্জ্বল হলো ঘোষণা ছাড়া জেলা বাজেট বাদ দেওয়া।

এবারের বাজেটে আয় দুই লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা আর ব্যয় দুই লাখ ১৪ হাজার ২৪৩ কোটি টাকা। এবার প্রবৃদ্ধির আকাঙ্ক্ষা ৭ শতাংশ। রাজস্ব আদায়ের লক্ষ্যও উচ্চাভিলাষী। রাজস্ব আদায় বাড়াতে হবে ৩০.৬২ শতাংশ। অর্থাৎ, নতুন বছরে বেশি দিতে হবে ৪৫,০৭২ কোটি টাকার কর। এই রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নিয়েই আশঙ্কা সিপিডির।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

ব্রিটিশ ভিসা সেন্টার নিয়ে সিলেটে যা বললেন রুশনারা আলী

সংক্ষিপ্ত সফরে সিলেটে অবস্থান করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্যদূত ও ব্রিটিশ পার্লামেন্টের এমপি রুশনারা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open