সোমবার, মে ১৭, ২০২১ : ১০:৩৮ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

জুলাই মাসে উৎপাদনে যাচ্ছে ফেঞ্চুগঞ্জ শাহজালাল সার কারখানা

সিলেটভিউজ টুয়েন্টিফোর ডটকম : অবশেষে উৎপাদনে যাচ্ছে ফেঞ্চুগঞ্জে নবনির্মিত শাহজালাল সার কারখানা। ইতোমধ্যে গ্যাস সংযোগ প্রদান করা হয়েছে। গ্যাস সংযোগ হওয়ায় প্রতিদিন কারখানাটি ১৭৬০ টন সার উৎপাদন করা সক্ষম হবে। আগামী মাস থেকে ওই সার কারকানায় উৎপান শুরু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ‘শাহজালাল ফার্টিলাইজার ফ্যাক্টরি’ স্থাপনের জন্য ২০১২ সালের শুরুতে সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলায় ১৫০ একর জমি অধিগ্রহণ করা হয়। একই বছরের ২৪ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয় ৫ হাজার ৪০৯ কোটি টাকা।

এর মধ্যে ৩ হাজার ৯৬৬ কোটি টাকা সরবরাহ করছে চীন সরকার ও দেশটির এক্সিম ব্যাংক। এ ঋণের বার্ষিক সুদহার ২ শতাংশ। ২০ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে। ব্যয়ের অবশিষ্ট ১ হাজার ৪২৩ কোটি টাকা দেশীয় তহবিল থেকে জোগান দেয়া হচ্ছে। এটি নির্মাণে কারিগরি সহায়তা দিয়েছে জাপান, যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডস।

নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ হলেও গ্যাস সংযোগ না থাকার কারণে অত্যাধুনিক এই কারখানাটি উৎপাদনে যেতে পারছিলো না। গত শুক্রবার (২৯ মে) আনুষ্ঠানিকভাবে কারখানায় গ্যাস সংযোগ প্রদান করা হয়েছে।

এখন শুধু কারখানটি চালুর অপেক্ষা। কারখানাটি চালু হলে দৈনিক ১ হাজার ৭৬০ টন করে বছরে ৫ লাখ ৮০ হাজার ৮০০ টন ইউরিয়া উৎপাদন হবে। পাশাপাশি দৈনিক এক হাজার টন হিসাবে বছরে ৩ লাখ ৩০ হাজার টন অ্যামোনিয়া উৎপাদন হবে।

আগামী জুলাই মাসে সিলেটের ফেঞ্চুগঞ্জে দেশের সর্ববৃহৎ শাহজালাল সার কারখানাটি চালু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শাহাজালাল সার কারখানা প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী কামরুজ্জামান বলেন, করাখানাটি নির্মান কাজ শেষ হয়েছে। গত ২৯ মে গ্যাস সংযোগও প্রদান করা হয়েছে।

আগামী ৩রা জুলাই শাহজালাল সারকারখানায় ইউরিয়া সার উৎপাদন শুরু হবে জানিয়ে তিনি বলেন, সেই লক্ষ্যে চূড়ান্ত প্রস্তুতি নেয়া হচ্ছে। এ সময়সীমার মধ্যে টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে কমার্শিয়াল মিটারিং স্টেশন (সিএমএস) স্থাপনের কাজও শুরুহবে বলে জানিয়েছেন তিনি।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

সিলেটে আদালতপাড়া থেকে আসামির পলায়ন নিয়ে তোলপাড়

দুই শ’ পিস ইয়াবাসহ গত মঙ্গলবার র‌্যাব-৯ এর একটি দল আটক করেছিল তাকে। এরপর থানায় …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open