শুক্রবার, এপ্রিল ১৬, ২০২১ : ৪:৫৬ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

সিলেট-সালুটিকর সড়ক ক্যান্সার আক্রান্ত

ফখরুল ইসলাম : সিলেট-সালুটিকর সড়কের ধোপাগুল রাস্তা এখন বিপর্যস্ত। দীর্ঘ দিন থেকে সংস্কারহীন এই সড়কটি এখন ক্যান্সার আক্রান্ত। এই রাস্তার জন্য শহরতলী ও এর আশপাশের উপজেলার কয়েক লাখ মানুষ চরম ভোগান্তিতে পড়েছেন ।এই সড়ক নিয়ে যত আন্দোলন হয়েছে বাংলাদেশের কোথাও রাস্তা নিয়ে হয়ত এত আন্দোলন হয়নি। বিভিন্ন পত্রিকা ও চ্যানেলে বহুবার রিপোর্ট হয়েছে। সড়কটি সংস্কারের দাবিতে গত তত্ত্বাবধায়ক সরকারের আমল থেকে আন্দোলন করে আসছে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ও আপামর জনতা। বহুবার দাবি জানিয়েও সংশ্লিষ্টদের সাড়া মিলেনি। বারবার শুধু আশ্বাসেই তা থেমে রয়েছে।
সর্বশেষ সড়ক ও সেতু পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের এ রাস্তাটি পরিদর্শন করে ক্যান্সার আক্রান্ত রাস্তা হিসেবে আখ্যায়িত করেন এবং  দ্রুত রাস্তা নির্মাণের আশ্বাস প্রদান করেন। বছরের পর বছর ভোগান্তিতে পড়ে আছেন সকল শ্রেণী পেশার মানুষ । বর্তমানে সড়কটির জীর্ণ দশার কারণে ভোলাগঞ্জ পাথর পরিবহন তো দূরের কথা যাত্রী পরিবহনও ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। প্রতিদিন দীর্ঘযানযট, দূর্ঘটনা, রাতে ডাকাতি এ দুর্গতির যেন অন্ত নেই।
ভোলাগঞ্জ  ও বিছনাকান্দির পাথর দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রি সহ জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।  সরকার বাহাদুর প্রতিমাসে কোটি কোটি টাকা রাজস্ব আয় করছে। অথচ সড়কটির উন্নয়নে কারোরই ভ্রুক্ষেপ নেই। এ অবস্থায় এ এরাকাবাসীর সর্বস্তরের জনগণের মাঝে প্রচন্ড ক্ষোভ বিরাজ করছে। যেকোনো সময় এ ক্ষোভ গণবিস্ফোরণে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ সড়কে প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে হাজার হাজার স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী যাতায়াত করেন। বর্ষার মৌসুমে রাস্তায় পানি জমে থাকার কারণে প্রায়ই রাস্তার গর্তে পাথরবোঝাই ট্রাক দেবে যাওয়ায় দীর্ঘ যানজটের কবলে পড়তে হয় যাত্রী সাধারনকে। কৃষিজ, প্রাকৃতিক ও খনিজ সম্পদে সমৃদ্ধ কোম্পানীগঞ্জ-বিছনাকান্দি দেশের অন্যতম সম্ভাবনাময় অঞ্চল। প্রয়োজনীয় উন্নয়ন পরিকল্পনার অভাব, জাতীয় পর্যায়ের মনোযোগের ঘাটতি, ভৌগোলিক প্রতিবন্ধকতা এ অঞ্চলের সম্ভাবনাকে পিছিয়ে রেখেছে যুগের পর যুগ। বালু-পাথর ও আমদানীকৃত কয়লা-চুনাপাথর এই এলাকার অর্থনীতির রক্তসঞ্চালনকারী ধমনী। এই খাতগুলোতেও রয়েছে নানামুখি সমস্যা। বিপর্যস্ত যোগাযোগ ব্যবস্থা এ অঞ্চলের গতিকে রুদ্ধ করে রেখেছে পদে পদে।

এই এ উপজেলায় পর্যটন খাতের বিকাশ লাভের অবারিত সুযোগও রয়েছে । বিছনাকান্দি ও ভোলাগঞ্জ-বড়পুঞ্জির নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য যে কাউকেই বিমোহিত করে। সবমিলিয়ে এ উপজেলার প্রধান সমস্যা সিলেট-ভোলাগঞ্জ রাস্তাটিকে মহাসড়কে উন্নীত করা গেলে এলাকাবাসীর দুর্ভোগের যেমন অবসান হবে। তেমনি সরকার ডিজিটাল বাংলাদেশের পথে আরো একধাপ এগিয়ে যাবে বলে এ অঞ্চলের লোকজনদের বিশ্বাস।

তাই দ্রুত বিপর্যস্ত সিলেট-কোম্পানীগঞ্জ সড়কটির সংস্কার ও মহাসড়কে উন্নীত করতে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন ভ’ক্তভোগীএ অঞ্চলের জনসাধারন । সেই সাথে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, মাননীয় সড়ক ও সেতু পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের, সিলেট ৪ আসনের মাননীয় সংসদ সদস্য ইমরান আহমেদসহ সংশ্লিষ্টদের নিকট সড়কটি দ্রুত সংস্কারের জোর দাবি জানান।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

সিলেটে আদালতপাড়া থেকে আসামির পলায়ন নিয়ে তোলপাড়

দুই শ’ পিস ইয়াবাসহ গত মঙ্গলবার র‌্যাব-৯ এর একটি দল আটক করেছিল তাকে। এরপর থানায় …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open