মঙ্গলবার, ডিসেম্বর ১, ২০২০ : ৪:৫৭ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত সংবাদঃ

যুক্তরাষ্ট্রের ভিসার জন্য আবেদন করা যাবে দুইদিন

সিলেটভিউজ টুয়েন্টিফোর ডটকম: স্টুডেন্ট ভিসায় আমেরিকা যাওয়ার সুযোগ আসছে।  আগামী ২৫ জুন ও ৯ জুলাই ঢাকাস্থ মার্কিন দূতাবাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে স্টুডেন্ট ভিসা দিবস।

দিবসটি উপলক্ষে শিক্ষার্থীদের ভিসার আবেদনপত্র জমা এবং সাক্ষাৎকারের সময়সূচি নির্ধারণের সুযোগ থাকছে।  দুদিনে ৭শ’র বেশি বাংলাদেশি শিক্ষার্থী উচ্চশিক্ষা অর্জনে যুক্তরাষ্ট্রের ভিসার জন্য আবেদন করতে পারবেন।

দিবসটি যৌথভাবে আয়োজন করছে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের কনস্যুলার সেকশন এবং এডুকেশন ইউএসএ।  মঙ্গলবার ঢাকাস্থ মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষায় আগ্রহী শিক্ষার্থীরা স্টুডেন্ট ভিসা দিবসের দু’দিনের যেকোনো একদিন ভিসার জন্য আবেদনপত্র জমা দিয়ে সাক্ষাৎকারের সময়সূচি নির্ধারণ করতে পারবেন।

যেসব শিক্ষার্থী এরই মধ্যে যুক্তরাষ্ট্রে পড়ালেখা করতে গেছেন এবং যাদের ভিসা নবায়ন করতে হবে, তারা ‘ড্রপ বক্স’ সুবিধা বা সাক্ষাৎকার ছাড়াই ভিসা পাবেন।  তবে শিক্ষার্থী ‘ড্রপ বক্স’ সুবিধা লাভের যোগ্যতাসম্পন্ন কিনা তা জানার জন্য আবেদনকারীরা http://www.ustraveldocs.com/bd এ ওয়েবসাইটের চেকলিস্ট যাচাই করতে পারেন।

আগ্রহী শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের ক্যাম্পাস জীবন ও শিক্ষা সম্পর্কিত বিষয়ে এডুকেশন ইউএসএ’র বিশেষ সেশনে এবং ছাত্র উপদেষ্টাদের দেয়া ‘প্রি-ডিপারচার ওরিয়েন্টেশন’ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।  এ সময় ছাত্রছাত্রীরা মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করার সুযোগ পেতে পারেন।

মার্কিন দূতাবাস জানায়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ব্যুরো অফ কনস্যুলার অ্যাফেয়ার্স বর্তমানে কিছু কারিগরি সমস্যার মধ্যদিয়ে যাচ্ছে।  এ সমস্যা কেবল কোনো নির্দিষ্ট একটি দেশে বা একটি ভিসা ক্যাটাগরিতে হয়নি।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতর এ সমস্যার সমাধানে এবং পুরো প্রক্রিয়াটি সঠিকভাবে কার্যকর করতে জরুরিভিত্তিতে কাজ করে যাচ্ছে।  যদিও কনস্যুলার সেকশন এখনো সম্পূর্ণভাবে ভিসা প্রক্রিয়া চালাতে পারছে না, তবুও ভিসা আবেদনকারীদের সাক্ষাৎকার নেয়া হবে এবং ভিসা দেয়ার প্রক্রিয়া পুরোপুরি চালু হওয়া মাত্র যাচাই-বাছাই করে ভিসা ইস্যু করা হবে।

এছাড়াও নিম্নের সংবাদগুলো দেখতে পারেন...

চীনে টর্নেডো-শিলাবৃষ্টিতে ৯৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : চীনের পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশে টর্নেডো ও শিলাবৃষ্টির আঘাতে কমপক্ষে ৯৮ জনের মৃত্যু …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Open